অনলাইনে খতিয়ান ডাউনলোড করুন , ই-পর্চা বিডি (e-parcha)

অনলাইনে খতিয়ান ডাউনলোড করুন , ই-পর্চা বিডি (e-parcha)

অনলাইনে খতিয়ান ডাউনলোড করুন, ই-পর্চা বিডি   :  আপনি যদি Eporcha Gov BD সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহী হন, তাহলে এই একচেটিয়া নিবন্ধটি আপনার জন্য। এখানে, আপনি এই সত্য সম্পর্কিত সমস্ত তথ্য পাবেন। তবুও, অনলাইনে জমির মালিককে যাচাই করা বা এর জন্য একটি প্রত্যয়িত অনুলিপি পাওয়ার বিষয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। এই বিষয়ে চিন্তা করার জন্য, আমরা এই নিবন্ধটি সজ্জিত করেছি। নিচে স্ক্রোল করুন এবং পড়া শুরু করুন। সুতরাং, অনলাইন খতিয়ান অ্যাপ্লিকেশন সম্পর্কে তথ্য পেতে পোস্টটি পড়ুন, ডাউনলোড করুন এবং অনুসন্ধান করুন। এছাড়াও আপনি অনলাইন ই-পর্চা অ্যাপ্লিকেশন, ডাউনলোড এবং অনুসন্ধান নির্দেশাবলী পাবেন

অনলাইনে খতিয়ান ডাউনলোড  – ই-পর্চা বিডি


সরকারের ভূমি মন্ত্রণালয় সম্প্রতি ই-পর্চা নামে একটি সেবা চালু করেছে। এ জন্য তারা চালু করেছে eporcha.gov.bd ওয়েবসাইট। এটি হল অফিসিয়াল ওয়েবসাইট যেখান থেকে আপনি সহজেই জমির রেকর্ড, দলিল এবং মালিকানা খুঁজে পেতে পারেন। এর মাধ্যমে, আপনি CS, SA, RS সহ যেকোন লেজার দেখতে পারেন এবং এই ওয়েবসাইটে একটি প্রত্যয়িত অনুলিপির জন্য আবেদন করতে পারেন।

বিনামূল্যে যেকোন লেজারের তাৎক্ষণিক অনলাইন কপি পাওয়ার সুবিধাও রয়েছে। সবচেয়ে বড় কথা, ওয়েবসাইটটি বাংলাদেশের বাইরে থেকেও সহজেই দেখা যায়। এইভাবে আপনি যদি দেশের বাইরে থাকেন, আপনি এই ওয়েবসাইট থেকে কোনো ঝামেলা ছাড়াই আপনার জমির তথ্য জানতে পারবেন।

খতিয়ান নম্বর কি?


প্রতিটি লেজারে বরাদ্দ করার জন্য কিছু অনন্য সংখ্যা ব্যবহার করা হয়। এটি ব্যবহার করে, প্রতিটি খাতা আলাদাভাবে চিহ্নিত করা হয়। এইভাবে, কেউ সহজেই লেজার নম্বর দিয়ে লেজারটিকে সনাক্ত করতে পারে। মূলত, একজন জমির মালিক একটি মৌজার অধীনে তার জমির মালিক হন।

এই মৌজাটি আরও একত্রিত করে একই খাতায় যুক্ত করা হয়। সংক্ষেপে, খাতা এমন অনন্য সংখ্যাগুলিকে বোঝায় যেগুলি সহজেই জমির মালিককে সনাক্ত করতে ব্যবহৃত হয়।

বাংলাদেশে প্রায় চার ধরনের খাতা ব্যবহার করা হয়। যেমন:

  1. সিএস খতিয়ান। (ক্যাডাস্ট্রাল সার্ভে)
  2. এসএ খাতা। (রাজ্য অধিগ্রহণ সমীক্ষা)
  3. আরএস খাতা। (রিভিশনাল সার্ভে)
  4. বিএস খতিয়ান / সিটি সার্ভে (সিটি সার্ভে)

 

অনলাইন পর্চা চেক


আপনি যদি আপনার আবেদনের তথ্য যাচাই করতে চান, তাহলে আপনাকে ই-লিফলেট ওয়েবসাইটে যেতে হবে। তারপর সেখানে সিটিজেন লগইন অপশন থেকে লগ ইন করতে হবে। কিন্তু নতুন আবেদনকারীর ক্ষেত্রে এবং আপনি এখনও এখানে আবেদন করেননি, সিটিজেন কর্নার বিকল্প থেকে আবেদন করুন।

 

অনলাইন খতিয়ান চেক


এখন স্পট নম্বর লেজার নম্বর ব্যবহার করে জমির মালিকানা যাচাই করা সহজ। ই-পর্চা অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে কেউ অনলাইনে এই কাজটি সম্পাদন করতে পারেন। অনলাইনে জমির মালিকানা যাচাই করতে আমাদের সাথে যান:

  1. প্রথমে, https://eporcha.gov.bd/khatian-search-panel দেখুন
  2. পরবর্তী উইন্ডোতে, আপনি বেশ কয়েকটি প্রশ্ন পাবেন যা আপনাকে নির্বাচন করতে হবে।
  3. প্রথমত, বিভাগ নির্বাচন বিকল্প থেকে আপনার নিজস্ব বিভাগ নির্বাচন করুন।
  4. তারপর, পরবর্তী বিকল্প থেকে আপনার নিজের জেলা নির্বাচন করুন।
  5. এখন, আপনাকে নিম্নলিখিত লেজার নির্বাচন মেনু থেকে লেজার প্রকার নির্বাচন করতে হবে।
  6. আপনি যে উপজেলায় আছেন সেটি নির্বাচন করুন।
  7. এবার মৌজার নাম নির্বাচন করুন
  8. তারপর, খৈতান নম্বরটি নির্বাচন করুন যদি আপনার কাছে থাকে। সংখ্যা প্রবেশ করান.
  9. আপনার যদি একটি স্পট নম্বর থাকে তবে এটি নির্বাচন করুন এবং নম্বরটি লিখুন।
  10. এছাড়াও, আপনার যদি জমির মালিকানার নাম থাকে তবে আপনাকে তা উল্লেখ করতে হবে।
  11. জমিটি যদি আপনার পিতা বা ভাইয়ের হয় তবে আপনাকে এটি নির্বাচন করতে হবে।
  12. এরপর, বাম দিক থেকে কোড অনুসরণ করে ক্যাপচা লিখুন।
  13. সব হয়ে গেলে সার্চ অপশনে ক্লিক করুন।
  14. কিছুক্ষণ পরে, আপনি আপনার জমির সম্পূর্ণ বিবরণ পাবেন।

 

এটি অনলাইনে জমির মালিকানা যাচাই করার জন্য সবচেয়ে সহজবোধ্য প্রক্রিয়া।

 

অনলাইনে পর্চা ডাউনলোড করুন


অনলাইনে সহজেই পর্চা ডাউনলোড করা যায়। এটি একটি প্রত্যয়িত অনুলিপি নয়, এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে। সুতরাং, দেরি না করে, আসুন অনলাইন থেকে কীভাবে পর্চা ডাউনলোড করবেন সে সম্পর্কে বিশদ প্রক্রিয়ায় চলে যাই:

 

  1. প্রথমে https://eporcha.gov.bd/khatian-search-panel দেখুন।
  2. তারপর, আপনার জেলা এবং বিভাগের নাম নির্বাচন করুন।
  3. তারপর, নিম্নলিখিত বিভাগ থেকে সঠিক খতিয়ান প্রকারটি বেছে নিন।
  4. আপনার উপজেলা এবং মৌজা নির্বাচন করুন।
  5. তারপরে, আপনি 4টি বিকল্প পাবেন। খতিয়ান নং, দাগ নং, জমির মালিকের নাম, বা পিতা/স্বামীর নাম। তাদের যেকোনো একটি বেছে নিন এবং সম্পর্কিত ডেটা লিখুন।
  6. অবশেষে, ক্যাপচা কোড লিখুন এবং “অনুসন্ধান করুন” বোতামে ক্লিক করুন।
  7. হয়ে গেলে, আপনি দেখতে পাবেন “দাগ” নং এবং “মালিক/খড়দার” নামের তালিকা।
  8. আপনাকে “আবেদন করুন” এ ক্লিক করতে হবে৷
  9. ফাউলিং উইন্ডোতে, “অনলাইন কপি” নির্বাচন করুন।
  10. NID নম্বর, জন্ম তারিখ, মোবাইল নম্বর এবং ঠিকানার মতো সমস্ত জিজ্ঞাসা করা তথ্য সম্পূর্ণ করুন।
  11. পরবর্তী টিপুন। এটি আপনাকে পিডিএফ ডাউনলোড বিকল্পে পুনঃনির্দেশিত করবে। যেখান থেকে, আপনি সহজেই আপনার বারান্দা কপি ডাউনলোড করতে পারেন কোনো চার্জ ছাড়াই।

 

সার্টিফাইড কপি ডাউনলোড করুন:


অনলাইনে ডাউনলোড করা পর্চা কপি প্রত্যয়িত নয়। এর মানে আপনি এটি স্বাভাবিক ক্রিয়াকলাপের জন্য ব্যবহার করতে পারবেন না। এটি ই-পর্চা, এবং এটি বেশ কয়েকটি ক্ষেত্রে আপনাকে যথেষ্ট সুবিধা প্রদান করতে সক্ষম হবে। এমতাবস্থায়, আপনাকে ভূমি মন্ত্রণালয় থেকে মূল জমির কপি সংগ্রহ করতে হবে।

কিন্তু আপনি যখন জমির খাতার জন্য আবেদন করছেন, তখন নিশ্চিত হয়ে নিন যে আপনি আবেদনপত্র থেকে খাতা পাওয়ার বিকল্পটি নির্বাচন করছেন। এই প্রত্যয়িত কপি পেতে আপনাকে চার্জ করা পরিমাণ দিতে হবে। পরিশোধ করা হয়ে গেলে, নির্দিষ্ট সময়ের পর ভূমি মন্ত্রণালয় আপনাকে সার্টিফাইড কপি আপনার বাড়িতে ডাকযোগে পাঠাবে।

 

ই পর্চা FAQs:


বাংলাদেশে RS খতিয়ান কি?

RS খতিয়ান মূলত একটি রিভিশনাল জরিপ যা C.S রেকর্ড সংশোধন করার জন্য চালু করা হয়েছিল। এটি প্রথম চট্টগ্রাম জেলায় শুরু হয়। এই জরিপ পরিচালনার পর মানুষ সিএস খতিয়ানের চেয়ে বেশি সত্যতা পায়।

পর্চা কেন গুরুত্বপূর্ণ?

পর্চা একটি অপরিহার্য দলিল কারণ এতে জমি বা সম্পত্তি সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। এছাড়াও, এটি জমির মালিকদের বিবরণ ধারণ করে। জমির ROR (অধিকারের রেকর্ড) আমাদের দেশে “পর্চা” নামে পরিচিত, যা জমি চিহ্নিত করার জন্য একটি দলিলকে নির্দেশ করে। অনলাইনে খতিয়ান ডাউনলোড

 

ই পর্চা বিডি


আশা করি, এখন আপনি বাংলাদেশের ই পর্চা সম্পর্কে আপনার সমস্ত বিভ্রান্তি সম্পর্কে পরিষ্কার হয়ে গেছেন। এই নিবন্ধটি সম্পর্কে আপনার মূল্যবান চিন্তা শেয়ার করতে ভুলবেন না. এছাড়াও, যদি আপনার কোন প্রশ্ন থাকে, আমাদের মন্তব্য মাধ্যমে জানান. আমাদের সাথে হচ্ছে জন্য আপনাকে ধন্যবাদ.

অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড অনলাইনে খতিয়ান ডাউনলোড 

About Post Author

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: