উচ্চ মাধ্যমিকে ভর্তি আবেদনের শেষ দিন আজ

উচ্চ মাধ্যমিকে ভর্তি আবেদনের শেষ দিন আজ

 

উচ্চ মাধ্যমিকে ভর্তি আবেদনের শেষ দিন আজ   :   উচ্চ মাধ্যমিকে ভর্তির জন্য তৃতীয় ও সর্বশেষ পর্যায়ের আবেদন গ্রহণ করা হচ্ছে আজ ১৩ ফেব্রুয়ারি । এরপর আর কিছুতেই আবেদন করা যাবে না বলে কর্তৃপক্ষ নির্দেশনায় জানিয়ে দিয়েছে

১৫ ফেব্রুয়ারি ১৩ ফেব্রুয়ারির আবেদনের ফল প্রকাশ করা হবে । আগে যারা কলেজ নির্বাচন চূড়ান্ত করেছেন তাদের মাইগ্রেশন হয়ে থাকলে একই দিন তা ওয়েবসাইটে জানানো হবে।

তৃতীয় ধাপের আবেদনের পর যে কলেজ দেওয়া হবে, ১৬ ও ১৭ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থীদের তা নিশ্চিত করতে হবে। কর্তৃপক্ষ জানিয়েছে, এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। এরপর নতুন করে আবেদনের সুযোগও আর কাউকে দেওয়া হবে না।
আবেদন ও নির্বাচন পর্ব শেষে ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। এবার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। নীতিমালায় ঢাকা ও জেলা পর্যায়ে বাংলা ও ইংরেজি ভার্সনে ভর্তি ফি-সহ সব ব্যয় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

সে অনুযায়ী ঢাকা মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে বাংলা ও ইংরেজি ভার্সনে পাঁচ হাজার টাকা, ঢাকা মহানগরের বাইরে তিন হাজার, জেলা পর্যায়ে দুই হাজার আর উপজেলা ও মফস্বলে এক হাজার ৫০০ টাকা আদায় করা যাবে। নির্ধারিত ফির বেশি অর্থ আদায় করা যাবে না। এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে সেশনচার্জ ও ভর্তি ফি গ্রহণ করা যাবে। উন্নয়ন ফি আদায় করা যাবে না।

সরকারি তথ্য অনুযায়ী, সারা দেশে একাদশ শ্রেণিতে লেখাপড়া হয় এমন কলেজ ও মাদরাসা আছে ৮৮৬৪টি। অন্যদিকে সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট আছে সাড়ে ৫০০। কলেজ ও মাদরাসায় আসন আছে ২৪ লাখ ৪০ হাজার ২৪৯টি। আর পলিটেকনিকে আছে এক লাখ ৬৯ হাজার। সব মিলিয়ে এ স্তরে আসনসংখ্যা ২৬ লাখ ৯ হাজার ২৪৯টি।

বিপরীত দিকে এসএসসি, দাখিল এবং এসএসসি ও দাখিল ভোকেশনালে মোট পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। এর মধ্যে এসএসসিতে ১৬ লাখ ৮৬ হাজার ২১১ জন, দাখিলে দুই লাখ ৭২ হাজার ৭২২ জন আর কারিগরি শাখা থেকে এক লাখ ৩৭ হাজার ৬১৩ জন পাস করেছে।

About Post Author

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: