তাজা খবর

এইচএসসি পরীক্ষার্থী ঢাকা বোর্ডে বেশি, বরিশালে কম

Spread the love

এইচএসসি পরীক্ষার্থী ঢাকা বোর্ডে বেশি, বরিশালে কম

আগামী ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে সবচেয়ে বেশি পরীক্ষার্থী রয়েছে ঢাকা বোর্ডে। বরিশাল বোর্ড থেকে সবচেয়ে কম সংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

বুধবার (১৮ অক্টোবর) শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এ তথ্য জানান। এইচএসসি ও সমমানের পরীক্ষায় আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির বৈঠক শেষে মন্ত্রী ব্রিফ করেন।

কোন বোর্ডে কতজন পরীক্ষার্থী

ঢাকা বোর্ড

ঢাকা বোর্ড থেকে এবার মোট দুই লাখ ৭৯ হাজার ২০৮ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ৮৫ হাজার ৯১৮ জন, মানবিক বিভাগের ১ লাখ ২৬ হাজার ১২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৬৭ হাজার ২৭৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

রাজশাহী বোর্ড

রাজশাহী বোর্ডে এ বছর ১ লাখ ২৯ হাজার ২৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ৩৪ হাজার ৬২৫ জন, মানবিক বিভাগের ৮১ হাজার ১৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ১৩ হাজার ৩৮৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

কুমিল্লা বোর্ড

এ বছর কুমিল্লা বোর্ড থেকে মোট ৮৭ হাজার ৬১৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ২১ হাজার ২৫ জন, মানবিক বিভাগের ৪১ হাজার ৫৯০ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ২৫ হাজার ২৬ জন।

যশোর বোর্ড

এ বছর যশোর বোর্ড থেকে ১ লাখ ৭০৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ১৮ হাজার ১৬৪ জন, মানবিক বিভাগের ৬৯ হাজার ৫৬৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ১৩ হাজার ১২৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে।

চট্টগ্রাম বোর্ড

এবার চট্টগ্রাম বোর্ড থেকে ৯৩ হাজার ৭৯২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ১৮ হাজার ৬৭৫ জন, মানবিক বিভাগের ৪১ হাজার ৯৪৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৩৩ হাজার ১৭০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

বরিশাল বোর্ড

এ বছর বরিশাল শিক্ষা বোর্ডের ৬২ হাজার ৯৬৪ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ১২ হাজার ২৩৭ জন, মানবিক বিভাগের ৪১ হাজার ৪৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৯ হাজার ৬২১ জন।

সিলেট বোর্ড

এ বছর সিলেট বোর্ড থেকে ৬৭ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী ১২ হাজার ২৪৫ জন, মানবিক বিভাগের পরীক্ষার্থী ৪৫ হাজার ২৮৬ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৯ হাজার ৮৩৩ জন।

দিনাজপুর বোর্ড

এ বছর দিনাজপুর বোর্ড থেকে ১ লাখ ১ হাজার ৮৮২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ২৪ হাজার ২৭৪ জন, মানবিক বিভাগের ৬৭ হাজার ২৮৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ১০ হাজার ৩২১ জন।

ময়মনসিংহ বোর্ড

ময়মনসিংহ বিভাগ থেকে এ বছর মোট ৬৩ হাজার ১২৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ১৩ হাজার ৪৯১ জন, মানবিক বিভাগের ৪৩ হাজার ৯২৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৫ হাজার ৭১১ জন।

এইচএসসি পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষার্থী

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button