এইচএসসি পরীক্ষার ফল পাবেন যেভাবে

এইচএসসি পরীক্ষার ফল পাবেন যেভাবে

 

এইচএসসি পরীক্ষার ফল পাবেন যেভাবে   :   এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে আজ রবিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত হয়ে পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা দেন

করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গত ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শুরু হয়। সব শিক্ষা বোর্ড মিলিয়ে এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেন।

গড় পাসের হার ৯৫.২৬ শতাংশ। গত বছর পাসের হার ছিল ১০০ শতাংশ। এ বছর জিপিএ ৫ পেয়েছেন মোট ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী।
এর মধ্যে বরিশাল বিভাগে ৯৫.৭৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন, জিপিএ ৫ পেয়েছেন ৯ হাজার ৯৭১ জন। রাজশাহীতে ৯৭.২৯ শতাংশ পাস করেছেন, জিপিএ ৫ পেয়েছেন ৩২ হাজার ৮০০। চট্টগ্রামে পাসের হারে ৮৯.৩৯ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছেন ১৩ হাজার ৭২০ জন। কুমিল্লায় ৯৭.৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন, জিপিএ ৫ পেয়েছেন ১৪ হাজার ১৫৩ জন। দিনাজপুরে ৯২.৪৩ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন, জিপিএ ৫ পেয়েছেন ১৫ হাজার ৩৪৯ জন। যশোরে পাস করেছেন ৯৮.১১ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ২০ হাজার ৮৭৮ জন শিক্ষার্থী। সিলেট বোর্ডে উত্তীর্ণ হয়েছেন ৯৪.৮০ শতাংশ শিক্ষার্থী এবং জিপিএ ৫ পেয়েছেন ৪ হাজার ৭৩১ জন শিক্ষার্থী।

মোবাইল ফোনে যেভাবে ফল জানা যাবে

এসএমএসের মাধ্যমে ফল পেতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানিয়ে দেওয়া হবে ফলাফল।

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

ওয়েবসাইটে জানতে পারবেন

নির্ধারিত ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করে ফল জানা যাবে।

About Post Author

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: