ভারতীয়-টিকা কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমোদন বাংলাদেশে

ভারতীয়-টিকা কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমোদন বাংলাদেশে

 

ভারতীয়-টিকা কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমোদন বাংলাদেশে   :   করোনাভাইরাস সংক্রমণ রোধে ভারতের নিজস্ব ভ্যাকসিন কোভ্যাক্সিনের ট্রায়াল বাংলাদেশে অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড রিসার্চ কাউন্সিল (BMRC) এ অনুমোদন দিয়েছে

 

আজ মঙ্গলবার ( ৩ আগস্ট) সকালে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ মোদাচ্ছের আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, “কিছুদিন আগে দেশকে কোভ্যাক্সিন ভ্যাকসিনের ট্রায়াল অনুমোদন চাওয়া হয়েছে। আমরা সম্পূর্ণ বৈজ্ঞানিক তথ্য ও যুক্তির ভিত্তিতে এই অনুমোদন দিয়েছি। এই টিকার ট্রায়ালে কোনো বাধা নেই। ‘

 

ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়া রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআরবি) কয়েক মাস আগে ভ্যাকসিন পরীক্ষার জন্য বিএমআরসির কাছে অনুমতি চেয়েছিল। আইসিডিডিআরবি বিজ্ঞানী কে জামান এ ট্রায়ালের প্রধান গবেষক। তবে কবে  ট্রায়াল শুরু হবে তা এখনও নিশ্চিত করা যায়নি।

 

কোভ্যাক্সিন হল প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ভ্যাকসিন যা ভারতের নিজস্ব প্রযুক্তি এবং করোনা মোকাবিলার উদ্যোগ নিয়ে তৈরি করা হয়েছে। ভারতের তেলেঙ্গানাভিত্তিক ওষুধ ও ভ্যাকসিন প্রস্তুতকারক ভারত বায়োটেক এই ভ্যাকসিন আবিষ্কার করেছিলেন।

About Post Author

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: