ভারতের পশ্চিমবঙ্গ জমির রেকর্ডস কীভাবে অনুসন্ধান করবেন?

 

ভারতের পশ্চিমবঙ্গ জমির রেকর্ডস কীভাবে অনুসন্ধান করবেন  :  ভারতের অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও ভূমি রেকর্ডের (ভুলেখ) ডিজিটালাইজেশন শুরু করেছে। ভারত সরকারের NLRMP প্রোগ্রামের অধীনে পশ্চিমবঙ্গের ভূমি ডিজিটাইজেশনের কাজ চলছে। পশ্চিমবঙ্গ সরকারের ভূমি ও ভূমি সংস্কার বিভাগ NIC এর সহায়তায় এর জন্য একটি অনলাইন পোর্টাল স্থাপন করেছে। এই ভূমি রেকর্ড পোর্টালটি রাজ্যে বাংলারভূমি (banglarbhumi.gov.in) নামে পরিচিত

বাংলারভূমিতে ভূমি রেকর্ডের ডিজিটালাইজেশন প্রক্রিয়াধীন রয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের ভূমি ও ভূমি সংস্কার বিভাগ সমস্ত রেকর্ড আপডেট করার জন্য এই প্রকল্পে ক্রমাগত কাজ করছে।

পশ্চিমবঙ্গ ভূমি রেকর্ড ইতিহাস


পশ্চিমবঙ্গ ভূমি রেকর্ড ও ভূমি অধিদপ্তর 1806 সালের 1 নভেম্বর প্রতিষ্ঠিত হয়েছিল। রেকর্ডস এবং ভূমি অধিদপ্তর ভূমি রেকর্ড, ভূমি জরিপ এবং বন্দোবস্ত কার্যক্রমের একটি দীর্ঘ ইতিহাস পেয়েছে।

1876 সালে, রংপুর বিভাগ থেকে বেঙ্গল সার্ভে সেটেলমেন্ট অপারেশন শুরু হয় যার একটি অংশ হিসাবে তৎকালীন আসাম সরকারের সাথে একটি চুক্তি অনুসারে পশ্চিমবঙ্গকে আটটি ব্লকে ভাগ করা হয়েছিল। এই প্রক্রিয়ায়, একটি ব্যাগ থেকে লট করে গ্রামগুলিকে জরিপ কার্যক্রমের জন্য নির্বাচন করা হয়েছিল।

ভূমি রেকর্ড বিভাগ দেখাশোনা করছেন দুই জেলা প্রশাসক যারা নিজ নিজ জেলার সিডিও অফিসের দায়িত্বে রয়েছেন। জেলা প্রশাসকের তত্ত্বাবধানে স্থানীয়ভাবে বিভাগের দৈনন্দিন কার্যক্রম দেখাশোনার জন্য প্রতিটি জেলা সদরে একজন ভূমি রেকর্ডের সুপারিনটেনডেন্টও নিয়োগ করা হয়।

বাংলারভূমি ওয়েবসাইটে অনলাইনে খতিয়ান এবং প্লটের তথ্য কীভাবে অনুসন্ধান করবেন?


ভারতের পশ্চিমবঙ্গ জমির রেকর্ডস কীভাবে অনুসন্ধান করবেন?

 

বাংলারভূমি ওয়েবসাইটে জমির রেকর্ড চেক করার জন্য এটি সবচেয়ে সহজ এবং ধাপে ধাপে নির্দেশিকা –

  1. প্রথমে banglarbhumi.gov.in ওয়েবসাইটে যান। এটি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ভূমি ও ভূমি সংস্কার বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট (বাঙ্গালার ভূমি)।
  2. ওয়েবসাইটের বাম দিকে একটি মেনু বিভাগ রয়েছে, এখানে ‘আপনার সম্পত্তি জানুন’ লিঙ্কে ক্লিক করুন।
  3. এটি আপনাকে খতিয়ান এবং প্লট তথ্য পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করবে।
  4. আপনার প্রয়োজন অনুযায়ী জেলা, ব্লক এবং মৌজা নির্বাচন করুন।

বাংলারভূমি ওয়েবসাইটে জমির রেকর্ড চেক করার জন্য এটি সবচেয়ে সহজ এবং ধাপে ধাপে নির্দেশিকা

5. সব অপশন সিলেক্ট করার পর আপনি স্ক্রিনের ডান পাশে সার্চিং অপশন দেখতে পাবেন।

6. আপনি কিভাবে আপনার জমির রেকর্ড অনুসন্ধান করতে চান তা নির্বাচন করুন।
1.খতিয়ান দ্বারা অনুসন্ধান করুন।
2.প্লট দ্বারা অনুসন্ধান.

7. আপনি যদি খতিয়ান দ্বারা অনুসন্ধান করতে নির্বাচন করেন তবে প্রদত্ত পাঠ্য বাক্সে আপনার খতিয়ান নম্বরটি লিখুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন।
8. আপনি যদি প্লট দ্বারা অনুসন্ধান করতে নির্বাচন করেন তবে প্রদত্ত পাঠ্য বাক্সে আপনার প্লট নম্বর লিখুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন।
9. এবার ক্যাপচা এন্টার করুন।
10. অবশেষে, আপনার পশ্চিমবঙ্গের জমির রেকর্ড পেতে ‘জমা দিন’ বোতামে ক্লিক করুন। রেকর্ডগুলি উপলব্ধ থাকলে এটি আপনাকে স্ক্রিনে আপনার জমির রেকর্ড দেখাবে। অন্যথায়, এটি আপনাকে ‘রেকর্ড পাওয়া যায়নি’ বার্তাটি দেখাবে।

আপনি পশ্চিমবঙ্গের নিম্নলিখিত জেলাগুলির জমির রেকর্ড পরীক্ষা করতে পারেন।


উত্তর 24 পরগণা, দক্ষিণ 24 পরগনা, বর্ধমান, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, হুগলি, নদীয়া, পূর্ব মেদিনীপুর, হাওরা, কলকাতা, মালদহ, জলপাইগুড়ি, বাঁকুড়া, বীরভূম, উত্তর দিনাজপুর, পুরুলিয়া, কোচবিহার, দার্জিলিং এবং দক্ষিণ দিনাজপুর।

 

কিভাবে ROR (খতিয়ান) / প্লট তথ্যের একটি সার্টিফাইড কপি পাবেন?


ROR (KHATIAN) / প্লট তথ্যের একটি প্রত্যয়িত অনুলিপি পাওয়ার পদ্ধতি কী? এটি আমাদের প্রতিক্রিয়া ফর্মের মাধ্যমে পাওয়া সবচেয়ে ঘন ঘন প্রশ্ন। পশ্চিমবঙ্গে, আপনি মাত্র 20 টাকায় RoR বা প্লটের তথ্য পেতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল-

  1. প্রথমত, সংশ্লিষ্ট ব্লক ল্যান্ড অ্যান্ড ল্যান্ড রিফর্মস অফিসে (BL & LRO) যান।
  2. একটি ডেমি পেপারে আবেদন করুন কোর্ট ফি 20.00 টাকা (বিশ টাকা)। স্পষ্টভাবে নিম্নলিখিত বিবরণ উল্লেখ করুন –
    a. আবেদনকারীর বিবরণ,
    b. মৌজার নাম,
    c. J L No এবং
    d. খতিয়ান নম্বর/প্লট নম্বর।
  3. আপনি সংলগ্ন প্লট সহ পৃথক প্লট মানচিত্র পরিষেবাও পেতে পারেন। একটি মানচিত্র পেতে শুধুমাত্র প্রয়োজনীয় কোর্ট ফি প্রদান করুন। কর্তৃপক্ষ A4 আকারের স্টেশনারি এই মানচিত্র প্রদান করে।

 

বাংলারভূমি মৌজা মানচিত্র


বাংলারভূমি ওয়েবসাইটে, আপনি মৌজা ম্যাপও দেখতে পারেন। এই মানচিত্রগুলি পরিমাপের উদ্দেশ্যে নয় শুধুমাত্র দেখার জন্য। এখানে আমরা বাংলারভূমি মৌজা ম্যাপ চেক করার জন্য পদক্ষেপ দিচ্ছি।

  1. প্রথমে banglarbhumi.gov.in ওয়েবসাইটে যান। এটি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ভূমি ও ভূমি সংস্কার বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট (ব্যাঙ্গালোর ভূমি)।
  2. ওয়েবসাইটে ব্লক/মৌজার জন্য পশ্চিমবঙ্গ মানচিত্রে ক্লিক করুন। এই মানচিত্রটি পৃষ্ঠার নীচের ডানদিকে অবস্থিত।
    এখন ব্লক/মৌজার জন্য যেকোনো জেলায় ক্লিক করুন।
  3. ক্লিক করলে, এটি আপনাকে ব্লকের একটি তালিকা দেখাবে। তালিকায় কোড, ব্লকের নাম এবং সেই ব্লকের মৌজার সংখ্যা রয়েছে। আপনার পছন্দসই ব্লক নামের উপর ক্লিক করুন.
  4. এটি আপনাকে মৌজার একটি তালিকা দেখাবে। এখন একটি মৌজায় ক্লিক করুন।
  5. মানচিত্র শীট দেখতে, ড্রপ-ডাউন থেকে মানচিত্র পত্রক নম্বর নির্বাচন করুন তারপর ‘মানচিত্র দেখুন’ এ ক্লিক করুন।
  6. দয়া করে মনে রাখবেন যে মানচিত্র আপলোড প্রক্রিয়া আপনার সাথে চলছে। অনেক মৌজা এখন পর্যন্ত সাইটে আপলোড করা হয়নি। ভারতের পশ্চিমবঙ্গ জমির রেকর্ডস

 

About Post Author

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: