যোগব্যায়াম ও এর প্রকারভেদ

যোগব্যায়াম ও এর প্রকারভেদ

যোগব্যায়াম ও এর প্রকারভেদ: যোগ ব্যায়াম হল এমন এক চর্চা যার মাধ্যমে দেহের নানা অঙ্গ প্রত্যঙ্গের সঠিক চালনা, যোগাযোগ ও সুস্থতা বজায় থাকে।

যোগ ব্যায়াম হল জীবনের সাথে প্রকৃতির যোগসূত্র খুঁজে পাওয়ার একটি মাধ্যম। তাই বিভিন্ন অঙ্গভঙ্গি ও নিশ্বাস প্রশ্বাসের চালনা দ্বারা প্রকৃতির বাস্তবতাকে শরীরের মাধ্যমে খুঁজে পাওয়া যায়। যোগ ব্যায়ামের দ্বারা প্রত্যেটি ইন্দ্রিয়কে সজাগ করে জগতের সাথে ঘনিষ্টতা আনা সম্ভব হয়। আত্মবিশ্বাস ও সাত্ত্বিকতা খুঁজে পাওয়ার জন্যে যোগাসন করা খুবই প্রয়োজনীয়।

যোগ ব্যায়ামের ধরণ

আধুনিক যোগব্যায়াম বিশ্বের বিভিন্ন পদ্ধতির জন্য আমাদের সম্পূর্ণ গাইড!

আপনি যখন শহরের আশেপাশে যোগ স্টুডিওগুলির সময়সূচী পরীক্ষা করতে শুরু করেন, ঠিক তখনই আপনি লক্ষ্য করবেন যে শিডিউলগুলি বিভিন্ন স্টাইলে ক্লাসে পূর্ণ রয়েছে। তাদের কারও কারও বিদেশী নাম রয়েছে যেমন “অষ্টাঙ্গ“বা”কুণ্ডলিনী.”তাদের মধ্যে কিছুটা কিছুটা বেশি পরিচিত, যেমন”বিদ্যুৎ,”বা”প্রবাহ।”

তবে এটার মানে কী? কেন তাদের এগুলি বলা হয় এবং এগুলির মধ্যে পার্থক্য কী?

আপনি যখন ইন্টারনেটে ঘুরে দেখেন এবং “বোসস্প্রিং যোগ,””অনুসার যোগ“বা ক্রমবর্ধমান জনপ্রিয়”বিয়ার যোগ,”যা আমরা আপনাকে আশ্বাস দিয়েছি, যোগের একটি traditionalতিহ্যবাহী শৈলী নয় এবং এমন দুটি বিষয় সংমিশ্রিত করা হয় যা আলাদা রাখার সময় অনেক বেশি মজাদার হয়।

সর্বদা হিসাবে, আমরা এখানে সহায়তা করতে এসেছি, এবং তাই আপনার জন্য কার্যকর এমন একটি পদ্ধতি খুঁজে পেতে আপনাকে সহায়তা করার জন্য আমরা যোগ ধরণের একটি সম্পূর্ণ এনসাইক্লোপিডিয়া তৈরি করেছি। তাদের প্রত্যেকেরই এর পক্ষে মতামত রয়েছে এবং এগুলির কোনওটিই প্রতিটি অনুশীলনের পক্ষে উপযুক্ত নয়। আমরা তাদের অনন্য সুবিধার পাশাপাশি তাদের সম্ভাব্য ত্রুটিগুলি এবং ত্রুটিগুলির রূপরেখা জানাব।

আপনার অনন্য লক্ষ্য, জীবনের অভিজ্ঞতা এবং শারীরিক গঠন, আপনাকে অবশ্যম্ভাবী করে অন্যের উপর চাপিয়ে দেবে।

কয়েকটি স্টাইল যা আমরা আবরণ করব তা হ’ল প্রচলিত এবং অন্যটি আধুনিক ব্র্যান্ড বা স্বত্বাধিকারী পদ্ধতি যা নির্দিষ্ট ব্যক্তি বা সংস্থাগুলি জনপ্রিয় হয়ে উঠেছে কিছু নিখুঁত নতুনদের জন্য উপযুক্ত, এবং কিছু কিছুটা আরও তীব্র। কিছু গভীরভাবে আধ্যাত্মিক হয় এবং আমরা সাধারণত শারীরিক অনুশীলন হিসাবে যা ভাবতাম তার খুব অল্প পরিমাণে অন্তর্ভুক্ত করে এবং কিছুগুলি শ্বাস প্রশ্বাসের সংকেত সহ মূলত বায়ুবিদ্যার ক্লাস হয়।

আপনার জন্য সেরা যোগ স্টাইলটি কী?

যোগব্যক্তিটি আসলে কী এবং কী শৈলী সবচেয়ে কার্যকর তা সম্পর্কে প্রত্যেকেরই মতামত রয়েছে।

তবে, সত্যটি হল, আপনার জন্য যোগের সর্বোত্তম স্টাইলটি হ’ল আপনি যা বাস্তবে তা করবেন না।

চেষ্টা করার জন্য কোনও শৈলী বাছাই করার সময়, নিজের সাথে সৎ থাকুন। আপনার মেজাজ, আপনার অনন্য দক্ষতা এবং চ্যালেঞ্জগুলি, আপনার শারীরিক এবং মানসিক প্রয়োজন সম্পর্কে চিন্তা করুন। সর্বাধিক গুরুত্বপূর্ণ, এটি আসলে আপনি কি তা সম্পর্কে ভাবেন প্রয়োজন অনুশীলন থেকে।

আপনি কি কেবল আপনার গতিশীলতা বাড়ানোর চেষ্টা করছেন এবং সম্ভবত কয়েক পাউন্ড হারাবেন? ফোকাস এবং স্পষ্টতা বিকাশের সময় আপনি কি নিজের মনকে শান্ত করার চেষ্টা করছেন? আপনি কি গুরুতর আধ্যাত্মিক অন্বেষণকারী পরিবর্তিত রাজ্য এবং গভীর দূরদর্শী অভিজ্ঞতা অর্জনের সন্ধান করছেন?

আপনাকে উত্তেজিত করে ও ষড়যন্ত্র করে এমন একটি বেছে নিন এবং কিছুক্ষণের জন্য চেষ্টা করুন। আপনি সর্বদা পরে স্যুইচ করতে পারেন।

সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয়টি কেবল অনুশীলন করা!

আমরা এই গাইডটিকে বর্ণানুক্রমিক ক্রমে সংগঠিত করেছি যাতে অন্যের চেয়ে কোনও শৈলীর পছন্দ না হয়, এবং তাই আপনি এটিকে একটি রেফারেন্স হিসাবে ব্যবহার করতে পারেন এবং কেবল আপনার আগ্রহী এন্ট্রিতে স্ক্রোল করতে পারেন। এর মধ্যে অনেকগুলি শব্দের অর্থ গুণক জিনিস হতে পারে। এই ক্ষেত্রে, আমরা শব্দটির সর্বাধিক জনপ্রিয় ব্যাখ্যার ব্যাখ্যা করার চেষ্টা করব এবং এর অর্থের সম্ভাব্য ব্যাপ্তিটিও উল্লেখ করব।

 

A থেকে Z পর্যন্ত যোগ স্টাইল

আপনাদের সুবিধার জন্য নিচে সকল ধরনের যোগ ব্যায়ামের বিবরণ দেওয়া হলো. যার প্রতিটি আপনাদের জন্য খুবই উপকারী

অ্যাক্রোয়োগা


অ্যাক্রোয়োগা
অ্যাক্রোয়োগা

এক ধরন যোগশাস্ত্র এমন অংশীদারের সাথে সম্পন্ন হয়েছে যা সার্কাস আর্টস এবং জিমন্যাস্টিকস থেকে ধার করা বিভিন্ন ধরণের অ্যাক্রোব্যাটিক পোজকে অন্তর্ভুক্ত করে। অনুশীলনকারীরা “অ্যাক্রো জামস” নামক সমাবেশে মিলিত হয়।

অ্যাক্রো যোগের কেন্দ্রবিন্দু মূলত মজা এবং শারীরিক চ্যালেঞ্জের দিকে। এই কারণে, প্রায়শই “আসল” যোগ না হওয়ার জন্য সমালোচিত হয় এটি ধ্যান বা শ্বাস-প্রশ্বাসের কৌশলগুলির সাথে নিজেকে উদ্বেগ দেয় না এবং এটি কোনও ধরণের আধ্যাত্মিক দর্শনে ভিত্তিপ্রাপ্ত নয়, তবে এটি দুর্দান্ত অনুশীলন এবং সম্প্রদায় এবং সম্পর্ক গঠনের একটি দুর্দান্ত উপায়।

শিক্ষানবিস অ্যাক্রো যোগ ক্লাসগুলি সাধারণ গতিশীলতা সহ যে কারও কাছে পৌঁছনীয়, তবে এটি শক্ত হয়ে যায়, সাধারণ যোগব্যায়ামের তুলনায় আঘাতের খানিকটা বেশি ঝুঁকি বহন করে এবং কারও কারও কাছে কিছুটা ভীতিজনক হতে পারে। আপনি যদি যোগ এবং চলাচলের অনুশীলনের সম্পূর্ণ শিক্ষানবিস হন তবে কিছু দিয়ে শুরু করা ভাল Vinyasa বা শক্তি ভিত্তিক হাথা ক্লাসগুলি চেষ্টা করার আগে কিছু মূল শক্তি এবং ভারসাম্য তৈরি করতে হবে।

 

অ্যারোবিক যোগব্যায়াম


অ্যারোবিক যোগব্যায়াম
অ্যারোবিক যোগব্যায়াম

একটি স্টাইল যোগশাস্ত্র এটি হ্যামক বা স্লিংয়ের সাহায্যে করা হয় যা উপরে থেকে স্তব্ধ হয়ে যায় এবং বিভিন্ন পোজ দেওয়ার সময় অনুশীলনকারীকে সমর্থন ও স্থগিত করতে পারে। পদ্ধতিটি মূলত বিকশিত বেশ কয়েকটি সমর্থিত যোগ কৌশলগুলির সাথে একত্রিত বিকেএস আয়েঙ্গার (দেখুন আয়ঙ্গার যোগ,) সার্কাস আর্টস এবং জিমন্যাস্টিকগুলিতে অ্যাক্রোব্যাটিক কৌশলগুলির সাথে বিকশিত।

এটি বায়বীয় সিল্কের অ্যাক্রোব্যাটিকসের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং একই ধারণাগুলির অনেকগুলি ব্যবহার করে।

বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন পদ্ধতি রয়েছে বায়বীয় যোগব্যায়াম যেমন উচ্চ যোগ যোগ করুন এবং স্কাই যোগ, যার প্রত্যেকের বিভিন্ন স্লিং ডিজাইন এবং বিভিন্ন স্তরের অসুবিধা রয়েছে। নির্দিষ্ট শৈলী বায়বীয় যোগব্যায়াম বিনয়ী, শিথিল এবং সূচনাযোগ্যদের কাছে পৌঁছনীয়। অন্যান্য শৈলীর বেশ চাহিদা হতে পারে এবং কিছু শক্তি এবং ক্রীড়াবিদ প্রয়োজন আমরা আগেই জিজ্ঞাসা করার পরামর্শ দিই।

 

অনুস্বার যোগব্যায়াম


অনুস্বার যোগব্যায়াম
অনুস্বার যোগব্যায়াম

আনুশারা যোগের এমন একটি স্টাইল যা আধুনিক যোগব্যায়ামগুলিকে ঐতিহ্যগতের আধ্যাত্মিক এবং ধ্যানমূলক কৌশলগুলির সাথে সংযুক্ত করে হথ যোগ এবং হিন্দু আধ্যাত্মিক দর্শনের কিছু বিষয়। এটি জনপ্রিয় আমেরিকান যোগ শিক্ষক তৈরি করেছিলেন জন বন্ধু, যিনি পরে সংস্থাটি রেখেছিলেন তিনি বেশ কয়েকটি কেলেঙ্কারির মধ্যে প্রতিষ্ঠা করেছিলেন।

জনপ্রিয়তা আনুশারা তখন থেকে অবনমিত হয়েছে এবং যোগ ক্লাসগুলি বর্ণনা করার সময় নামটি প্রায়শই ব্যবহার করা হয় না। তবে এটি এক সময়ের জন্য অত্যন্ত প্রভাবশালী ছিল এবং পশ্চিমে বর্তমানে প্রচুর জনপ্রিয় শিক্ষকেরা হয় সরাসরি প্রশিক্ষণ পেয়েছিলেন অনুসার যোগ বা এটি দ্বারা প্রভাবিত হয়েছিল। এটি অত্যন্ত প্রভাবিত হয় ইয়নগার যোগ এবং বিশদ প্রান্তিককরণ সংকেত এবং বিশেষ জোর “হৃদয়-খোলার”ভঙ্গিমা।

দি অলিম্প ট্রেড প্লার্টফর্মে ৩ টি উপায়ে প্রবেশ করা যায়। প্রথমত রয়েছে ওয়েব ভার্শন যাতে আপনি প্রধান ওয়েবসাইটের মাধ্যমে প্রবেশ করতে পারবেন। দ্বিতয়ত রয়েছে, উইন্ডোজ এবং ম্যাক উভয়ের জন্যেই ডেস্কটপ অ্যাপলিকেশন। এই অ্যাপটিতে রয়েছে অতিরিক্ত কিছু ফিচার যা আপনি ওয়েব ভার্শনে পাবেন না। এরপরে রয়েছে অলিম্প ট্রেড এর এন্ড্রয়েড এবং অ্যাপল মোবাইল অ্যাপ। হাথ যোগের আনুশারা স্কুল এখনও চলছে এবং শিক্ষকদের জড়িত না করে প্রশিক্ষণ ও শংসাপত্র দেওয়া চালিয়ে যাচ্ছে জন বন্ধু।

 

অষ্টাঙ্গা যোগ ব্যায়াম


অষ্টাঙ্গা যোগ সাধারণত একটি জোরালো ফর্ম বোঝায় পঞ্চমুন্ড আসন অনুশীলন যা মূলত বিপ্লবী যোগ শিক্ষক শিখিয়েছিলেন কৃষ্নামাচায়ারা যখন তিনি রাজকীয় প্রাসাদে শিক্ষকতা করছিলেন মহীশূর, ভারত। সিস্টেমটি আরও তার এক ছাত্র দ্বারা বিকাশিত হয়েছিল, কে পট্টবি জোইস এবং ধীরে ধীরে এটি আজ রূপ নিয়েছে যা প্রযুক্তিগতভাবে পরিচিত অষ্টাঙ্গা ভিনায়াসা যোগব্যায়াম ।

অষ্টাঙ্গ ভিনিসা ধীরে ধীরে ক্রমবর্ধমান অসুবিধা এবং তীব্রতার ভঙ্গির কয়েকটি নির্দিষ্ট ক্রম শেখায়। শিক্ষার্থীদের বলতে বোঝানো হয় যে তারা শিক্ষকের নির্দেশনায় একটি সময়ে তাদের একবার শিখবে এবং কেবলমাত্র শিক্ষক যখন এটির পক্ষে যথাযথভাবে সম্মত হন তখনই পরবর্তী পোজটিতে চলে যান। ক্রমের প্রতিটি আন্দোলন শ্বাসের সাথে সংযুক্ত থাকে এবং এটি এ হিসাবে পরিচিত।

প্রথাগতভাবে, অষ্টাঙ্গ ভিনিসা ক্লাসগুলি নেতৃত্বাধীন ফর্ম্যাটে খুব কমই শেখানো হয় যা এখন অনেকেরই অভ্যস্ত। যেহেতু ক্রমটি আজও একই দিন থেকে যায় তাই শিক্ষার্থীরা একত্রে অনুশীলন করে তবে তাদের নিজস্ব গতিতে এবং নির্দিষ্ট সিকোয়েন্সে দেওয়া হয়েছিল।

অষ্টাঙ্গ ভিনিসা নিখুঁত নতুনদের শেখানো যেতে পারে, তবে গতিশীলতা সংক্রান্ত সমস্যা বা অন্যান্য চিকিত্সাজনিত প্রয়োজনগুলির সাথে এটি সুপারিশ করা হয় না। এটি অবিশ্বাস্যভাবে শারীরিকভাবে রূপান্তরকারী হতে পারে তবে বেসিকগুলি ছাড়িয়ে অগ্রগতির জন্য প্রচুর পরিমাণে উত্সর্গ এবং শৃঙ্খলারও প্রয়োজন। এটি অন্যান্য বেশিরভাগ যোগের তুলনায় আঘাতের ঝুঁকি বহন করে, তাই পরামর্শ দেওয়া হয় যে অনুশীলনকারীরা কেবল অভিজ্ঞ শিক্ষকদের সাথে এটি শিখবেন যাঁদের নিজস্ব উত্সর্গীকৃত অষ্টাঙ্গ ভিনিসা অনুশীলন।

শব্দ “অষ্টাঙ্গ”যোগব্যায়ামটির আটটি অঙ্গকে বোঝায় যে হিসাবে বর্ণিত হয়েছে পতঞ্জলীর যোগসুত্র। কথাটি তাই অষ্টাঙ্গা যোগ এছাড়াও গ্রহণ করে যে কোনও traditionতিহ্য বর্ণনা করার জন্য কেবল ব্যবহার করা যেতে পারে যোগ সূত্র তাদের উত্স পাঠ হিসাবে। এই শব্দটি পশ্চিমে খুব কমই ব্যবহৃত হয়, তবে, মধ্যে ভারত, এই অর্থ এখনও সাধারণ।

 

বাপ্তিস্ম যোগ


বাপ্তিস্ম যোগ
বাপ্তিস্ম যোগ

বাপ্তিসতে যোগ প্রাণবন্ত এক রূপ ভিনায়াসা-আসান অনুশীলন ভিত্তিক, যেখানে শ্বাসের সাথে সিঙ্ক হওয়া গতিবিধিতে যোগব্যবস্থা একে অপরের সাথে সংযুক্ত থাকে। অনুশীলনটি উত্তপ্ত ঘরে করা হয়।

এটি ছিল প্রথম দিকের অন্যতম রূপ “শক্তি যোগব্যায়াম,”এবং উভয় জনপ্রিয় এবং প্রভাবশালী রয়ে গেছে। সবচেয়ে ফর্ম মত পাওয়ার যোগঅনুশীলন দ্বারা প্রভাবিত হয় অ্যাসটাঙ্গা ভিনাসায়া যোগব্যায়াম তবে আরও নমনীয়তা, আরও পদ্ধতির দক্ষতা এবং আঘাতের সম্ভাবনা কম করার জন্য এটি সামঞ্জস্য করা হয়েছে। নিঃশ্বাসের সংখ্যাগুলি সংক্ষিপ্ত, এবং চলাচলকে আরও জোর দেওয়া হয়।

বাপ্তিসতে যোগ প্রাথমিকভাবে এটি চর্চা করা যেতে পারে, যদিও এটি বেশ জোরালো তবে স্বাস্থ্য বা গতিশীলতার সমস্যাগুলির সাথে এটি উপযুক্ত নয়। কারও কারও প্রবেশের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হ’ল ঘরের উত্তাপ, যা কিছু লোক এখনই পছন্দ করবে এবং কিছু লোকের সাথে সামঞ্জস্য হওয়া দরকার।

অভিসিঁচনকারী ক্লাসগুলি সময়কালের ধ্যানও অন্তর্ভুক্ত করে এবং যোগিক স্ব-তদন্তে ভিত্তি করে।

ভক্তি যোগব্যায়াম


"<yoastmark

ভক্তি যোগ এই তালিকার যোগের কয়েকটি ফর্মগুলির মধ্যে একটি যা ভঙ্গির সাথে কোনও সম্পর্ক রাখে না। মূলত, যোগ কেবলমাত্র ডিভিন শিকের সাথে মিলিত হওয়ার জন্য কোনও পদ্ধতিকে বোঝায় এবং এর মধ্যে ভগবত গীতা, হিন্দু ঐতিহ্যের অন্যতম ধ্রুপদী ধর্মগ্রন্থ, এখানে তিন ধরণের যোগের রূপরেখা রয়েছে।

এই ভক্তি এর মধ্যে একটি, এবং এটি toশ্বরের প্রতি ভক্তির যোগকে বোঝায়। এই যোগী প্রার্থনা, মন্ত্র বা গানের বিভিন্ন রূপের মাধ্যমে ভক্তি অনুশীলন করে। দ্য হারে কৃষ্ণ আন্দোলন একটি উদাহরণ ভক্তি যোগ একটি ঐতিহ্যগত প্রসঙ্গে।

পশ্চিমে, আধুনিক ভক্তি দৃশ্যটি সাধারণত সম্পাদন করে কীর্তন, ইশ্বরের নাম এবং বৈশিষ্ট্যগুলি গভীর, ধ্যানমগ্ন স্থির অবস্থা বোঝাতে বারবার আবৃত্তি করা হয় এমন গানগুলি

 

বিক্রম যোগব্যায়াম


বিক্রম যোগব্যায়াম
বিক্রম যোগব্যায়াম

এই স্টাইলটি প্রথম তথাকথিত জনপ্রিয় “গরম যোগব্যায়াম,”যেখানে 40 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তপ্ত কোনও ঘরে ভঙ্গিমা দেওয়া হয়। এটি 26 টি ভঙ্গি এবং 2 সিরিজ শেখায় প্রাণায়াম, বা শ্বাস নিয়ন্ত্রণ কৌশলগুলি যা জনপ্রিয় শিক্ষক দ্বারা নিয়ন্ত্রিত হয়েছিল বিক্রম চৌধুরী 70 এর দশকে এবং এর বাংলা যোগ বংশের কৌশলগুলির উপর ভিত্তি করে বিষ্ণু চরণ ঘোষ।

বিক্রম চৌধুরী বেশ কয়েকটি কেলেঙ্কারির জেরে আমেরিকা ছেড়ে গেছে এবং তখন থেকেই এর জনপ্রিয়তা বিক্রম নামটি হ্রাস পেয়েছে। তবে, অনেকে এখনও মূল পদ্ধতির একটি সংস্করণ শেখায় যা প্রায়শই বলা হয়, সহজভাবে হট 26 বা হট 26 + ২। বিক্রম যোগ প্রকৃতপক্ষে ব্যাখ্যা করা কম অনমনীয় সিস্টেমটি অন্বেষণে তাদের মনোযোগ ফিরিয়েছে বিষ্ণু চরণ ঘোষ।

এই ক্লাসগুলি গতিশীলতার সমস্যা বা দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থার জন্য সাধারণত সুপারিশ করা হয় না। কক্ষগুলি সাধারণত খুব গরম রাখা হয় এবং যেকোন ধরণের কার্ডিওভাসকুলার বা শ্বাসযন্ত্রের পরিস্থিতিযুক্ত, বা অজ্ঞানতা বা অত্যধিক গরমের ঝুঁকিতে থাকা যে কেউ এড়ানো উচিত।

 

কোর পাওয়ার যোগব্যায়াম


"<yoastmark

কোর পাওয়ার যোগব্যায়াম এর মধ্যে যোগ স্টুডিওগুলির বৃহত্তম ব্যক্তিগতভাবে অনুষ্ঠিত চেইন যুক্তরাষ্ট। তারা তাদের যোগব্যায়ামগুলির সিস্টেমটি শেখায় যা এর দিকগুলি অন্তর্ভুক্ত করে অষ্টাঙ্গ যোগ, ভিনিয়াস যোগ এবং বিক্রম যোগ। তারা উত্তপ্ত এবং অ উত্তেজিত উভয় পরিবেশে ক্লাস অফার করে

 

ফ্লো যোগব্যায়াম


ফ্লো যোগব্যায়াম
ফ্লো যোগব্যায়াম

“প্রবাহ” শব্দটি যোগের ক্ষেত্রে প্রয়োগ করা হয়, মূলত এই শব্দটির অনুবাদ ভিনিয়াস। এটি এমন কোনও যোগশৈলিকে বোঝায় যেখানে ভঙ্গিমাগুলির মাধ্যমে ভঙ্গিমা এক সাথে করা হয়। আরও তথ্যের জন্য বিভাগটি দেখুন ভিনিয়াস যোগ।

যদিও “প্রবাহিত” এর জন্য সাধারণত যোগব্যায়াম ভঙ্গির অন্তত কিছু প্রাথমিক জ্ঞানের প্রয়োজন হয়, ভিনিয়াসা যোগব্যায়াম এখনও নতুনদের জন্য দুর্দান্ত হতে পারে। স্টুডিও এবং অনলাইনে প্রচুর নতুনদের ভিনিয়াসা যোগ ক্লাস এবং ওয়ার্কশপ পাওয়া যায়।

অষ্টাঙ্গ বিন্যাসা পদ্ধতিতে, আমরা “ভিনিয়াস” বা “প্রবাহ” অনুশীলন করি যা শারীরিক স্তরে আমাদের আরও বেশি শক্তি তৈরি করতে সাহায্য করে, বিশেষ করে আমরা মূল এবং উপরের শরীরে প্রয়োজনীয় শক্তি তৈরি করি যা ভঙ্গি উন্নত করে, আমাদের সক্রিয় দৈনন্দিন জীবনযাত্রাকে উন্নত করে, এবং আমাদের একটি শক্তিশালী বিপাকীয় হার তৈরি এবং বজায় রাখতে সাহায্য করে

ধীর প্রবাহ যোগব্যায়াম সম্পর্কে মহিমান্বিত জিনিস যে এটি প্রত্যেকের জন্য মহান! গতি নতুনদের জন্য নিখুঁত কারণ তারা অভিভূত বা হারিয়ে যাবেন না, তবে এটি আরও উন্নত যোগীদের জন্যও উপযুক্ত যারা নিজেদেরকে ধাক্কা দিতে এবং তাদের ভঙ্গিতে গভীরভাবে ডুব দিতে চাইছেন।

Hatha এবং Vinyasa যোগ একই ভঙ্গি অনেক অন্তর্ভুক্ত. প্রধান পার্থক্য হল ক্লাসের গতি। ভিনিয়াসা দ্রুত গতিতে চলে এবং হাথ যোগের চেয়ে বেশি শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণের প্রয়োজন। যেহেতু এটি আরও ধীরে ধীরে করা হয় এবং ভঙ্গি বেশিক্ষণ ধরে রাখা হয়, হাথা যোগ আরও প্রসারিত করার অনুমতি দেয়।

একটি ভিনিয়াসা প্রবাহ অনুশীলন আপনাকে শক্তিশালী এবং স্থিতিশীল করে তোলে। সংক্ষেপে, হ্যাঁ। ভিনিয়াসা যোগের ভঙ্গি পেশী শক্তি তৈরি করে এবং এটি একটি সম্পূর্ণ ওয়ার্কআউট।

সেখানে বিভিন্ন ধরণের যোগব্যায়াম, বিভিন্ন স্বাস্থ্য সুবিধা প্রদান করে, কিছু মনের জন্য দুর্দান্ত, আবার অন্যগুলি শরীরকে টোন করার জন্য দুর্দান্ত। ভিনিয়াসা যোগ বা ভিনিয়াসা প্রবাহ হল এমন একটি যোগব্যায়াম যা ওজন কমানোর জন্য চমৎকার বলে মনে করা হয় কারণ এটি প্রচুর ক্যালোরি পোড়াতে সাহায্য করে।

একটি ক্লাস কতটা কঠিন তা শিক্ষকের দক্ষতার উপর নির্ভর করে। কারণ “ভিনিয়াসা যোগ কঠিন” সম্পর্কে চিন্তা করার আরেকটি উপায় হল, “এটি কি অ্যাক্সেসযোগ্য।” ওয়ান ফ্লো যোগে, আমরা বলতে চাই যে ক্লাসটি “সহজ কিন্তু সহজ নয়”, যার মানে এটি চ্যালেঞ্জিং হবে এবং আপনি এটি করতে সক্ষম হবেন।

ভিনিয়াসা হল যোগের একটি শৈলী যা একত্রে স্ট্রিং ভঙ্গি দ্বারা চিহ্নিত করা হয় যাতে আপনি শ্বাস-প্রশ্বাস ব্যবহার করে নির্বিঘ্নে একজন থেকে অন্যটিতে যেতে পারেন। সাধারণত “প্রবাহ” যোগ হিসাবে উল্লেখ করা হয়, এটি কখনও কখনও “পাওয়ার যোগ” এর সাথে বিভ্রান্ত হয়। ভিনিয়াসা ক্লাসগুলি বিভিন্ন ভঙ্গি অফার করে এবং কোনও দুটি শ্রেণি কখনও একরকম হয় না।

 

ফরেস্ট যোগব্যায়াম


"<yoastmark

ফরেস্ট যোগব্যায়াম শুরুতে জনপ্রিয় যোগা শিক্ষকের দ্বারা বিকাশ ও নামকরণ করা হয়েছিল আনা ফরেস্ট, যিনি 80 এর দশকের গোড়ার দিকে স্টাইলটি প্রতিষ্ঠা করেছিলেন। এটি দৈহিকভাবে নিবিড় শৈলীর যোগ হিসাবে পরিচিত যা দীর্ঘ ভঙ্গিমা এবং আরও জোরালো আন্দোলন-ভিত্তিক অনুশীলন উভয়ই ব্যবহার করে।

এটি দ্বারা বিভিন্নভাবে প্রভাবিত হয় সিভানন্দ যোগএর বিস্তারিত সারিবদ্ধকরণ সহ ইয়নগার যোগ এবং এর অ্যাথলেটিক সিকোয়েন্সগুলির কয়েকটি Ashtanga Vinyasa যোগব্যায়াম। এর দর্শন ফরেস্ট যোগব্যায়াম স্থানীয় ভারতীয় শাস্ত্রীয় উত্সগুলির সাথে স্থানীয় আমেরিকান আধ্যাত্মিকতার দিকগুলি অন্তর্ভুক্ত করে।

একজন শিক্ষানবিস এই স্টাইলের যোগা শিখতে পারেন যদিও গতিশীলতার সমস্যা বা দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থার সাথে এটি প্রাথমিকভাবে করা বাঞ্ছনীয় নয়।

 

হাত যোগব্যায়াম


হাত যোগব্যায়াম
হাত যোগব্যায়াম

প্রযুক্তিগতভাবে, যোগব্যায়ামের যে কোনও স্টাইল যা অনুশীলন এবং ধ্যানের পদ্ধতি হিসাবে শারীরিক ভঙ্গিগুলি ব্যবহার করে তা এর একটি রূপ form হাথ যোগা। এটি এই তালিকায় কয়েকটি এন্ট্রি বাদে সবগুলি অন্তর্ভুক্ত করবে।

আধুনিক যোগ স্টুডিওতে, শব্দটি “হাথা”প্রায়শই ক্লাস পার্থক্য করতে ব্যবহৃত হয়”Vinyasa”ক্লাস। এক্ষেত্রে ক হাথা শ্রেণিটি সাধারণত কিছুটা মৃদু হবে এবং উন্নত হলেও পোজ এবং আরও মেঝে ভিত্তিক স্ট্র্যাচিংয়ের দীর্ঘতর হোল্ড অন্তর্ভুক্ত করবে হাথা শ্রেণিটি তার নিজস্বভাবে খুব তীব্র হতে পারে। এই ক্লাসগুলি প্রায়শই ভিত্তিক হয় Iyengar or শিবানন্দ যোগ।

হাথা ক্লাসগুলি প্রায়শই ক্লাসিক ভারতীয় শাস্ত্রের উল্লেখ করে হাথ যোগা প্রদীপিকা তাদের উত্স পাঠ হিসাবে। এই ফোকাস সহ শ্রেণিগুলি তাদের হিসাবে উল্লেখ করতে পারে “ধ্রুপদী হাথ যোগা”এবং সাধারণত” asতিহ্যবাহী শ্বাস নিয়ন্ত্রণের কৌশলগুলি একত্রিত করবে যা “Pranayama. ”

এই ক্লাসগুলি নিখুঁত নতুনদের জন্য উপযুক্ত।

 

ইন্টিগ্রাল যোগব্যায়াম


"<yoastmark

ইন্টিগ্রাল যোগ কমপক্ষে তিনটি পৃথক ভারতীয় গুরুদের যোগব্যায়ামগুলি বোঝাতে ব্যবহার করা যেতে পারে: স্বামী সতীদানন্দ, শ্রী অরবিন্দ, এবং স্বামী সত্যানন্দ।

স্বামী সতীদানন্দ 1960-এর দশকের সাংস্কৃতিক বিপ্লবের সময় যোগে পশ্চিমে জনপ্রিয় করার অন্যতম প্রধান গুরু ছিলেন। তিনি যোগের এমন একটি স্টাইল প্রচার করেছিলেন যা যোগের বিভিন্ন শাখা একীকরণের মাধ্যমে আধ্যাত্মিক মুক্তির উপর জোর দেয়। এর চর্চা অন্তর্ভুক্ত হথ যোগ পাশাপাশি ভক্তিপূর্ণ অনুশীলন এবং আচরণের কোড of তিনি বলেছিলেন ইন্টিগ্রাল যোগ।

শ্রী অরবিন্দো ভারতীয় স্বাধীনতার সময়কালের একজন গুরু ছিলেন যিনি মূলত একজন মুক্তিযোদ্ধা এবং রাজনৈতিক কট্টরপন্থী ছিলেন, যিনি কারাগারে থাকাকালীন একটি রূপান্তরমূলক আধ্যাত্মিক অভিজ্ঞতা অর্জন করেছিলেন যেহেতু তিনি আধ্যাত্মিক অনুশীলন অনুসরণ করতে রাজনীতি ছেড়ে চলে এসেছিলেন। তিনি আধ্যাত্মিক মুক্তির এক অবিশ্বাস্য ঘন এবং বিস্তারিত দর্শনকে ব্যাখ্যা করেছিলেন যা তিনি বলেছিলেন ইন্টিগ্রাল যোগ।

স্বামী সত্যানন্দ সরস্বতীর শিষ্য ছিলেন Sivananda কে খুঁজে পেতে হবে বিহার স্কুল অফ যোগ, একটি বিশাল আশ্রম যোগিক অনুশীলনের সাথে নিবেদিত পাশাপাশি একটি প্রকাশনাঘর যা প্রাচীন যোগিক গ্রন্থগুলির অনুলিপি তৈরি করে এবং সারা বিশ্বে পাওয়া যায়। দ্বারা প্রচারিত যোগ শৈলী সত্যানন্দ “পুরো ব্যক্তি” বিকাশের দিকে মনোনিবেশ করে এবং traditionalতিহ্যবাহী ভারতীয় দর্শনের পাশাপাশি আধ্যাত্মিক, মনস্তাত্ত্বিক এবং শারীরিক শৃঙ্খলা অন্তর্ভুক্ত করে। এটি প্রায়শই হিসাবে উল্লেখ করা হয় ইন্টিগ্রাল যোগ।

যোগের এই তিনটি ফর্মের কোনওটিই বিশেষভাবে কঠোর নয় এবং সমস্তই নিখুঁত নতুনদের কাছে পৌঁছনীয়। এরা প্রত্যেকে গভীরভাবে আধ্যাত্মিক এবং মূলত যোগ অনুশীলনের শারীরিক দিকগুলির সাথে সংশ্লিষ্টদের পক্ষে তেমন আগ্রহী হবে না।

ইয়ংগার যোগব্যায়াম


ইয়ংগার যোগ
ইয়ংগার যোগ

ইয়নগার যোগ যোগব্যায়াম অনুশীলনের একটি পদ্ধতি যা দ্বারা বিকশিত হয় বিকেএস আয়েঙ্গার, মহান এক বিশিষ্ট ছাত্র Krishnamacharya যিনি এর অনুশীলনকে জনপ্রিয় করে তুলতে প্রথম দিকে যান পঞ্চমুন্ড আসন, বা পশ্চিমে যোগিক ভঙ্গিমা।

তাঁর ব্যবস্থা ভঙ্গিমাগুলির কঠোরভাবে বিস্তারিত প্রান্তিককরণের উপর জোর দেয় যা সাধারণত দীর্ঘ সময় ধরে ধরে রাখা হয় এবং প্রায়শই বিভিন্ন উপায়ে সঞ্চালিত হয়। Iyengar বিভিন্ন প্রস, যেমন ব্লক, কম্বল, বলস্টার, চেয়ার, দড়ি এবং দেয়াল ভঙ্গিকে সমর্থন করার জন্য তাদের আরও চ্যালেঞ্জিং তৈরি করতে বা পোজের মধ্যে নির্দিষ্ট ক্রিয়াকে জোর দেওয়ার জন্য একটি সম্পূর্ণ সিস্টেম তৈরি করেছে।

Iyengar শিক্ষকরা বিভিন্ন স্বাস্থ্য এবং গতিশীলতার সমস্যাগুলির চিকিত্সার ক্ষেত্রে পদ্ধতিটি ব্যবহারের জন্য অত্যন্ত প্রশিক্ষিত, তাই তাদের শারীরিক অবস্থার ক্ষেত্রে এটি উপযুক্ত যেগুলি অন্যান্য ধরণের অনুশীলনকে অনুপযুক্ত করে। এটি নতুনদের জন্যও দুর্দান্ত।

ইয়নগার যোগ একটি খুব উন্নত যোগ অনুশীলনও হতে পারে, যদিও অনুশীলনকারীদের এটির জন্য উন্নত শ্রেণিতে উপস্থিত হওয়া প্রয়োজন।

 

জীবমুক্তি যোগব্যায়াম


"<yoastmark

জীবমুক্তি যোগ হল যোগের একটি শৈলী যা 1984 সালে ডেভিড লাইফ এবং শ্যারন গ্যানন দ্বারা তৈরি

নামটি এসেছে সংস্কৃত শব্দ “জীবনমুক্তি” থেকে: “জীব”, স্বতন্ত্র জীবন্ত আত্মা এবং “মুক্তি”, মৃত্যু এবং পুনর্জন্মের চক্র থেকে মুক্তি। জীবমুক্তি যোগের মূল নীতিগুলি এই অনুশীলনের পাঁচটি নীতিতে প্রদর্শিত হয় (কোনও নির্দিষ্ট ক্রমে নয়):

অহিংসা:

এটি অহিংসার অনুশীলন যা শুধুমাত্র কর্মের মাধ্যমে নয় বরং খাদ্যের মাধ্যমেও প্রসারিত হয় কারণ জীবমুক্তি যোগ একটি নিরামিষ বা নিরামিষ খাবারকে উৎসাহিত করে। এই নিরামিষ খাবারটি প্রায়শই এক ধরণের কর্মিক রেজোলিউশন হিসাবে কাজ করে বলে মনে করা হয় এবং অনুশীলনকারীদের পশু অধিকার, পরিবেশগত উদ্বেগ সম্পর্কে জ্ঞান ছড়িয়ে দিতে এবং এই সমস্যাগুলি সংশোধন করতে সহায়তা করার জন্য সামাজিক ও রাজনৈতিক পদক্ষেপ নিতে উত্সাহিত করা হয়।

ভক্তি:

আক্ষরিক অর্থে অনুবাদ করা হয়েছে “ঈশ্বরের প্রতি ভক্তি”, জীবমুক্তির নীতিটি কোনও নির্দিষ্ট দেবতার প্রতি ভক্তিকে উত্সাহিত করে না যতটা এটি নিজের নিজের বাইরে উচ্চতর শক্তির প্রতি ভক্তি এবং নম্রতার অনুশীলনকে উত্সাহিত করে। অনেক জীবমুক্তি যোগ কেন্দ্রে, বেদীটি সাধারণত বিভিন্ন ধর্মের প্রতিনিধি এবং নৈতিক কর্তৃপক্ষের ব্যক্তিত্ব দিয়ে সজ্জিত করা হবে।

ধ্যান:

এটি ধ্যানের একটি অনুশীলন, নিজের মধ্যে সংযোগ করার জন্য একটি জীবমুক্তি যোগ সেশনের একটি অপরিহার্য অংশ।

নাডা:

এই তত্ত্বটি Nāda যোগের অনুশীলনের সাথে যুক্ত, যা জপ বা সঙ্গীতের মাধ্যমে শব্দের সংযোজনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। নাদ যোগের তাত্ত্বিক নীতি এই ধারণার উপর ভিত্তি করে যে মহাজাগতিকে বিদ্যমান সবকিছুই নাদ বা শব্দ কম্পন নিয়ে গঠিত। এই শক্তির সাথে সংযোগ করে, একজন অনুশীলনকারী মহাজাগতিকতার সাথে বৃহত্তর ঐক্য অনুভব করতে পারে। জীবমুক্তি এটিকে জপের মাধ্যমে ব্যবহার করে, প্রাথমিকভাবে ওম ব্যবহার করে। উপরন্তু, জীবমুক্তি প্রশিক্ষকরা প্রায়ই ক্লাস শেখানোর সময় ভঙ্গি প্রদর্শন করেন না, পরিবর্তে ব্যবহারকারীদের শোনার জন্য উত্সাহিত করেন। সহ-প্রতিষ্ঠাতা শ্যারন গ্যানন যেমন বলেছিলেন, “শ্রবণের মাধ্যমে, শ্রবণ উৎপন্ন হয়, শোনার মাধ্যমে জানার মাধ্যমে, হয়ে ওঠার মাধ্যমে, হয়ে ওঠা সম্ভব হয়।”

শাস্ত্র:

“শাস্ত্র” হিসাবে অনুবাদ করা হয়েছে, এই নীতিটি যোগের চারটি প্রাথমিক পাঠের অধ্যয়নের অন্তর্ভুক্ত: ভগবদ্গীতা, হঠ যোগ প্রদীপিকা, উপনিষদ এবং পতঞ্জলির যোগ সূত্র। উপরন্তু, ছাত্ররা সংস্কৃত অধ্যয়ন করে, এই সমস্ত পাঠ্যের মূল ভাষা।

 

এই সমস্ত নীতিগুলি, তাদের মূলে, সংযোগের উপর দৃষ্টি নিবদ্ধ করে। অহিংসা হল প্রাণী থেকে পরিবেশ পর্যন্ত অন্যান্য জীবের প্রতি শ্রদ্ধা ও সংযোগ। ভক্তি হল উচ্চতর শক্তির সাথে সংযোগ। ধ্যান হল ধ্যানের মাধ্যমে নিজের সাথে একটি সংযোগ। নাদা অনুশীলনকারীদেরকে শব্দের মাধ্যমে বিশ্বজগতের কম্পন শক্তির সাথে সংযুক্ত করে এবং অবশেষে, শাস্ত্র গঠনমূলক গ্রন্থ এবং সংস্কৃতের মাধ্যমে যোগের ঐতিহ্য এবং ইতিহাসের সাথে সংযোগ স্থাপন করে। জীবমুক্তি এমন যোগ অনুশীলন নয় যা স্টুডিওতে সীমাবদ্ধ।

এটি একটি লাইফস্টাইল অনুশীলন যা একজন অনুশীলনকারীর জীবনের সমস্ত ক্ষেত্রকে প্রসারিত করার জন্য এবং আন্তঃসংযুক্ততা এবং সম্মানকে উন্নীত করার জন্য এটিকে ইতিবাচক উপায়ে প্রভাবিত করার জন্য। সকলের কাছে এই ধরনের সর্ব-বিস্তৃত সংযোগের প্রচার করে, চিন্তাটি হল যে একজন অনুশীলনকারী আত্ম-গুরুত্বকে উপেক্ষা করতে পারে, সত্তার একত্ব উপলব্ধি করতে পারে এবং জ্ঞান অর্জন করতে পারে।

যদি এই ধরনের অনুশীলন আপনার কাছে আবেদন করে, প্রাথমিক কেন্দ্রগুলি নিউইয়র্কে অবস্থিত তবে বিভিন্ন অনুমোদিত স্টুডিওগুলি সারা দেশে পাওয়া যেতে পারে। আপনি যদি আরও নিবিড় অভিজ্ঞতা পেতে চান, উডস্টক, নিউইয়র্কের কাছে ক্যাটস্কিল পর্বতমালায় ভ্রমণ করার কথা বিবেচনা করুন যেখানে, 2003 সালে, জীবমুক্তি স্কুল NYC ওয়াইল্ড উডস্টক জীবমুক্তি বন অভয়ারণ্য, একটি 125-একর প্রকৃতি সংরক্ষণ এবং আশ্রম প্রতিষ্ঠা করেছে।

জন যোগব্যায়াম


"<yoastmark

জন যোগ, ভালো মত ভক্তি যোগ, যোগব্যায়ামের তিনটি রূপের মধ্যে একটি হিন্দু পাঠ্যে বর্ণিত ভগবত গীতা, যার মধ্যে প্রতিটি আধ্যাত্মিক মুক্তি এবং জাগ্রত হতে নেতৃত্ব দেয়। জন যোগ জ্ঞান বা অন্তর্দৃষ্টি পথ।

এটি মেডিটেশন এবং দার্শনিক অনুমানের মাধ্যমে বিশদ স্ব-অনুসন্ধানের উপর জোর দেয়। এটি “আমি কে?” এর মতো প্রশ্নগুলির সাথে সরাসরি নিজেকে উদ্বেগিত করে “আমি কি?” বা “আত্মার প্রকৃতি কী?”

এর বিশিষ্ট প্রকাশক জন যোগ ভারতীয় আধ্যাত্মিক শিক্ষকের আধুনিক শিষ্যদের অন্তর্ভুক্ত করুন রমণ মহর্ষি, বিভিন্ন স্কুল অদ্বৈত বেদান্ত, এবং আধুনিক সমর্থক কাশ্মীর শৈব ধর্ম, এগুলির সমস্তই দ্বি-দ্বৈত আধ্যাত্মিক দর্শনের রূপগুলিকে প্রচার করে।

এটি আকর্ষণীয় যে জাপানি শব্দ “জেন, ”যা একটি রূপ বোঝায় বৌদ্ধধর্ম, সংস্কৃত শব্দের সাথে ব্যুৎপত্তি সম্পর্কিত জ্ঞানযোগ।

 

কর্মফল যোগব্যায়াম


কর্মফল যোগব্যায়াম
Karmaphal Yoga

কর্মফল যোগ ক্লাসিক হিন্দু ধর্মগ্রন্থে বর্ণিত যোগের তিনটি রূপের মধ্যে একটি, ভগবত গীতা। অন্য দুটি সত্তা ভক্তি এবং জ্ঞান যোগ।

কর্মফল যোগ কাজের বা নিঃস্বার্থ সেবার যোগব্যায়াম। এটি সেই ক্রিয়াগুলির ফলের সাথে সংযুক্তি ছাড়াই ক্রিয়া কার্যকারিতার উপর জোর দেয়। এইভাবে, কর্ম যোগী একটি বিচ্ছিন্ন সন্ন্যাস পরিবেশ বা স্ব-শৃঙ্খলার কঠোর কোডের চেয়ে বরং প্রতিদিনের জীবনের ক্রিয়ায় লিপ্ত হয়ে তাঁর আধ্যাত্মিকতা অনুশীলন করতে শেখে

এইভাবে, এটি যোগের সর্বাধিক অ্যাক্সেসযোগ্য ফর্ম বলে মনে করা হয়, যদিও এটিকে গুরুতর দক্ষ হিসাবে দেখাও হয়। জনপ্রিয় আমেরিকান আধ্যাত্মিক শিক্ষক রাম দাস, এর অনুশীলনকারী হিসাবে ভাবা হয় কর্মফল যোগ এবং এই বিষয়ে ব্যাপক আলোচনা করেছেন

 

কৃপালু যোগব্যায়াম


 

কৃপালু যোগ যোগব্যায়াম শিক্ষক দ্বারা উন্নত যোগ শৈলী ছিল অমৃত দেশাই এ কৃপালু কেন্দ্র ম্যাসাচুসেটস এর স্টকব্রিজ এ।

যদিও কৃপালু যোগ আর কোনও এককভাবে যোগ স্টাইল হিসাবে সত্যই বিদ্যমান নেই the কৃপালু কেন্দ্র উত্তর আমেরিকার যোগব্যায়াম শিক্ষার জন্য অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসাবে আবির্ভূত হয়েছে এবং প্রচুর প্রভাবশালী রয়েছেন। বিশ্বের বেশ কয়েকটি বিখ্যাত যোগ শিক্ষক হলেন কৃপালু প্রশিক্ষিত।

ক্রিয়া যোগব্যায়াম


 

ক্রিয়া যোগ সাধারণত দ্বারা শেখানো ধ্যান ব্যবস্থা বোঝায় স্বামী যোগানন্দ, যিনি পশ্চিমের ভারতীয় দর্শন এবং আধ্যাত্মিকতাকে জনপ্রিয় করে তোলেন প্রথম ভারতীয় রহস্যবাদীদের মধ্যে অন্যতম।

1920 সালে যোগানন্দ প্রতিষ্ঠিত আত্ম-উপলব্ধি ফেলোশিপ, তার শিক্ষাসমূহ ছড়িয়ে দেওয়ার এবং প্রচার করার জন্য নিবেদিত একটি সংস্থা ক্রিয়া যোগ। সংগঠনটি এখনও প্রায় 100 বছর পরে অস্তিত্বে রয়েছে এবং যারা আধ্যাত্মিক পথ হিসাবে যোগব্যায়াম করে তাদের মধ্যে জনপ্রিয় রয়ে গেছে।

ক্রিয়া যোগ এটি ধ্যানের এক রূপ এবং যদিও কোনও ভঙ্গি জড়িত না যোগানন্দ আধ্যাত্মিক জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক হিসাবে শারীরিক সুস্থতাও প্রচার করেছিল।

কুণ্ডলিনী যোগব্যায়াম


 

এই দিনগুলি, যখন আপনি শুনবেন কুণ্ডলিনী যোগ পশ্চিমে, এটি প্রায় সর্বদা যোগের এমন একটি স্টাইলের উল্লেখ করে যা একজন ভারতীয় যোগ শিক্ষক নামে পরিচিত যোগী ভজন। যোগী ভজন ১৯৬৮ সালে উত্তর আমেরিকায় এসেছিলেন এবং হিন্দুদের দ্বারা প্রচুরভাবে প্রভাবিত হয়ে এক ধরণের যোগিক অনুশীলন শিখিয়েছিলেন শক্তিবাদ এবং তান্ত্রিক নিজস্ব থেকে মন্ত্র এবং প্রার্থনার সাথে মিলিত অনুশীলনগুলি শিখ ঐতিহ্য।

কুণ্ডলিনী যোগ সূক্ষ্ম শক্তির সচেতনতা এবং নিয়ন্ত্রণ অর্জনের উদ্দেশ্যে তৈরি এমন অনুশীলনের একটি সিরিজ শেখায়, শরীরের. এটি এক ধরণের বলে মনে করা হয়। বলা হয় কুণ্ডলিনী, মেরুদণ্ডের গোড়ায় কাছাকাছি একটি শক্তি কেন্দ্রে সংগ্রহ করে এবং যদি অনুশীলনকারী এটি আঁকতে সক্ষম হন কুণ্ডলিনী সূক্ষ্ম শক্তি কেন্দ্রগুলির প্রতিটি দিয়ে আপ হিসাবে পরিচিত চক্র, অনুশীলনকারী এর সচেতনতা অর্জন করতে সক্ষম হবে Prana দৈহিক শরীরের বাইরে এবং হিসাবে পরিচিত হিসাবে একটি রহস্যময় অভিজ্ঞতা অর্জন কুণ্ডলিনী জাগরণ।

কুণ্ডলিনী যোগ শারীরিক অনুশীলন, শ্বাস অনুশীলন, ধ্যানমূলক অনুশীলন, মন্ত্র এবং সঙ্গীত জড়িত। এটি প্রাথমিকভাবে অ্যাক্সেসযোগ্য যদিও মাঝে মধ্যে বেশ জোরালো এবং তীব্র হতে পারে। যিনি রহস্যময় অভিজ্ঞতা, চেতনা পরিবর্তিত রাষ্ট্র এবং জ্ঞানের রহস্যজনক সিস্টেমের প্রতি আকর্ষণ আছে তার পক্ষে এটি উপযুক্ত।

মোডো যোগব্যায়াম


"<yoastmark

মোডো যোগা একটি আন্তর্জাতিক চেইন গরম যোগ স্টুডিওগুলি, পূর্বে হিসাবে পরিচিত মোকশা। তারা সহ বিভিন্ন ধরণের যোগ শৈলীর শিক্ষা দেয় প্রবাহ, হাথা, ইয়িন, এবং তাদের নিজস্ব মোডো, ক্রম, যা আংশিকভাবে উপর ভিত্তি করে বিক্রম যোগ।

 

অংশীদার যোগব্যায়াম


অংশীদার যোগা কেবল কোনও অংশীদারের সাথে সম্পাদিত যে কোনও যোগ অনুশীলনকে বোঝায়।

এই যোগব্যায়াম ক্লাসগুলি যোগের যে কোনও শারীরিক শৈলীর কাছ থেকে ধার নিতে পারে। তবে লোকেরা বিভিন্ন ভঙ্গির ভিন্ন অভিজ্ঞতা অর্জনের জন্য সমর্থন, ট্র্যাকশন বা মৃদু চাপ সরবরাহ করতে তারা একটি অংশীদার ব্যবহার করে। এর ফোকাস যোগব্যায়াম সাধারণত মজা এবং ব্যক্তিগত সংযোগে থাকে এবং ধ্যানমূলক বা আধ্যাত্মিক অভিজ্ঞতাতে তেমন কিছু হয় না।

যোগাযোগের মাধ্যমে সমস্ত দক্ষতার স্তরের অনুশীলনকারীদের পক্ষে এটি আপনার পক্ষে চলাফেরার সমস্যা বা কোনও ধরণের আঘাতজনিত সমস্যা থাকলে তা মূল বিষয়।

পাওয়ার যোগব্যায়াম


Power yoga
Power yoga

পাওয়ার যোগ যোগব্যায়ামের এমন একটি স্টাইলকে বোঝায় যা জোর আন্দোলন এবং শক্তিশালী, শারীরিকভাবে যোগব্যায়ামের দাবিতে জোর দেয়। পাওয়ার যোগ ক্লাস প্রায় সর্বদা ভারী দ্বারা প্রভাবিত হয় অষ্টাঙ্গ এবং Vinyasa যোগব্যায়াম অ্যাথলেটিকিজম, গতিশীল গতিবিধি এবং শক্তির উপর বিশেষ জোর দিয়ে।

পোজগুলি খুব দীর্ঘ ধরে ধরে রাখার প্রবণতা না থাকায়, আঘাতের উচ্চ ঝুঁকির সাথে পোজগুলি সাধারণত শেখানো হয় না এবং তাই বেশিরভাগ ক্লাস শারীরিকভাবে ফিটনেস করার জন্য উপযুক্ত। কিছু পোজে উচ্চ মাত্রার শক্তি প্রয়োজন, যদিও বেশিরভাগই সংশোধন করা যায় বা সহজভাবে এড়ানো যায়।

বাপ্তিসতে যোগ এবং রকেট যোগা উভয় শৈলী শক্তি যোগব্যায়াম।

 

রাজা যোগব্যায়াম


 

রাজা যোগ এমন একটি শব্দ যা সাধারণত বর্ধিত ধ্যান-ভিত্তিক যোগ অনুশীলনগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়। স্বামী বিবেকানন্দ, পশ্চিমে যোগব্যায়ামের অন্যতম জনপ্রিয়, শব্দটি ব্যবহার করে পতঞ্জলীর যোগসুত্র, যোগ দর্শনের অন্যতম মূল পাঠ।

আজকাল, রাজা যোগ সাধারণত যোগব্যায়ামের স্টাইলকে বোঝায় যা বসে থাকা ধ্যানচর্চায় জোর দেয়, এবং এমন কোনও স্কুলকেও উল্লেখ করা যেতে পারে যা বর্ণিত ধারণাগুলির সাথে দৃঢ় ভাবে আঁকড়ে থাকে পতঞ্জলীর যোগসুত্র।

The Olymp Trade প্লার্টফর্মে ৩ টি উপায়ে প্রবেশ করা যায়। প্রথমত রয়েছে ওয়েব ভার্শন যাতে আপনি প্রধান ওয়েবসাইটের মাধ্যমে প্রবেশ করতে পারবেন। দ্বিতয়ত রয়েছে, উইন্ডোজ এবং ম্যাক উভয়ের জন্যেই ডেস্কটপ অ্যাপলিকেশন। এই অ্যাপটিতে রয়েছে অতিরিক্ত কিছু ফিচার যা আপনি ওয়েব ভার্শনে পাবেন না। এরপরে রয়েছে Olymp Trade এর এন্ড্রয়েড এবং অ্যাপল মোবাইল অ্যাপ। যোগ সূত্রযদিও এগুলি প্রায়শই আধুনিক অনুশীলন ভিত্তিক যোগ শিক্ষক প্রশিক্ষণে উল্লেখ করা হয়, কেবলমাত্র ভঙ্গি ধারণার একটি সংক্ষিপ্ত রেফারেন্স থাকে এবং প্রকৃত ভৌত অনুশীলনের যা কিছুই প্রদর্শন করা যায় না, তাই রাজা যোগ এটির উপর সাধারণত সামান্য জোর দেওয়া হবে। যোগব্যায়াম ও এর প্রকারভেদ

পুনরুদ্ধার যোগব্যায়াম


"<yoastmark

পুনরুদ্ধার যোগব্যায়াম যোগের একটি স্টাইল যা অনুশীলনকারীকে সমর্থন করার জন্য বিভিন্ন প্রস ব্যবহার করে যাতে তারা দীর্ঘ সময়ের জন্য পোজগুলিতে সম্পূর্ণরূপে মুক্তি দিতে পারে। যোগব্যায়াম ও এর প্রকারভেদ

এই যোগব্যায়াম গভীর শিথিলতার রাজ্যগুলি বোঝানো এবং দেহকে ধীরে ধীরে এবং মৃদুভাবে খুলতে দেওয়া, দেহে উত্তেজনার নিদর্শনগুলি প্রকাশ করতে সহায়তা করে যা শারীরিক কর্মহীনতার আরও বড় আকারের কারণ হতে পারে।

অনুশীলনটি মূলত একটি অংশ হিসাবে বিকশিত হয়েছিল ইয়নগার যোগ সিস্টেম, তবে, বেশিরভাগ যোগ স্টুডিওতে এখন এটি সাধারণত একক শ্রেণি হিসাবে শেখানো হয়। যোগব্যায়াম ও এর প্রকারভেদ

এটি সমস্ত অভিজ্ঞতার স্তরের জন্য উপযুক্ত এবং এটি শারীরিক এবং মানসিক উভয় ক্ষেত্রেই সমস্যাযুক্ত ব্যক্তিদের জন্য খুব চিকিত্সক হতে পারে, যদিও আপনার যদি এই জাতীয় সমস্যা থাকে তবে অত্যন্ত অভিজ্ঞ শিক্ষকের পরামর্শ নেওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি আরও জোরালো, শক্তি-ভিত্তিক যোগ অনুশীলনের জন্য নিখুঁত পরিপূরক।

সিভানন্দ যোগব্যায়াম


"<yoastmark

সিভানন্দ যোগ যোগব্যায়ামের একটি স্টাইল যা দ্বারা বিকশিত হয়েছিল স্বামী বিষ্ণুদেবানন্দ, যাকে তাঁর গুরুর শিক্ষা প্রচারের জন্য ১৯৫৯ সালে পশ্চিম দিকে প্রেরণ করা হয়েছিল স্বামী শিবানন্দ, পবিত্র শহরটিতে অবস্থিত একটি অত্যন্ত প্রভাবশালী ভারতীয় আধ্যাত্মিক শিক্ষক ঋষিকেশ। যোগব্যায়াম ও এর প্রকারভেদ

এই যোগ বর্গ সর্বদা 12 বেসিক ভঙ্গির একটি নির্দিষ্ট ক্রম শেখায়। সময়ের সাথে সাথে আরও উন্নত অনুশীলনকারীদের জন্য ধীরে ধীরে প্রবর্তন করা হয়। ভঙ্গিমা সাধারণত দীর্ঘ সময়ের জন্য অনুষ্ঠিত হয় এবং দীর্ঘ বিশ্রামের সময়কালের পাশাপাশি অনুশীলনকে অন্তর্ভুক্ত করে Pranayama, বা শ্বাসকষ্ট অনুশীলন।

যোগ নতুনদের জন্য উপযুক্ত যদিও গতিশীলতার সমস্যা বা জখম ব্যক্তিদের জন্য কিছু প্রাথমিক পোজগুলির সংশোধন করা দরকার। অনুশীলনটি ধীর গতিশীল এবং অত্যন্ত ধ্যানমগ্ন, সুতরাং আরও অ্যাথলেটিক অনুশীলনের সন্ধানকারীদের পক্ষে এটি উপযুক্ত নাও হতে পারে।

এই যোগাকে একটি সম্পূর্ণ আধ্যাত্মিক জীবনধারা হিসাবে জোর দেয় যাতে সঠিক ডায়েট, নৈতিক আচরণ এবং ভক্তি অনুশীলন অন্তর্ভুক্ত থাকে। সিভানন্দ যোগ কেন্দ্রগুলি সাধারণত মেডিটেশন ক্লাস এবং সাপ্তাহিক অনুষ্ঠিত হয় সৎসংস, বা আধ্যাত্মিক জমায়েতগুলিতে মন্ত্র, ভক্তিমূলক গান এবং ঐতিহ্যগত ধর্মগ্রন্থগুলির শিক্ষা । যোগব্যায়াম ও এর প্রকারভেদ

শ্রীদাইভা / বোসস্প্রিং যোগ


শ্রীদাইভা যোগব্যায়াম একটি স্টাইল উপর ভিত্তি করে “বোসস্প্রিং”পদ্ধতি, ক্রিয়ামূলক গতিবিধির একটি সিস্টেম যা মেরুদণ্ডের প্রাকৃতিক বক্ররেখাকে জোর দেয় এবং দেহে স্বাচ্ছন্দ্য এবং টান অনুভূতির একটি ধারণা তৈরি করার উদ্দেশ্যে

যোগব্যায়াম শিক্ষকদের দ্বারা 2013 সালে বিকাশ করা হয়েছিল দেশি স্প্রিংগার এবং জন বন্ধু, প্রতিষ্ঠাতা অনুসার যোগ বন্ধু ছাড়ার পরে আনুশারা সংস্থাটি 2012 সালে। এটির কিছু বৈশিষ্ট্য রয়েছে আনুশারা পদ্ধতি, “হৃদয় খোলার” ভঙ্গিমা উপর জোর সহ।

ভিনি যোগব্যায়াম


ভিনিযোগ এটি এমন একটি শৈলী যা বিপ্লবী যোগ শিক্ষক দ্বারা বিকশিত হয়েছিল Krishnamacharya এবং তাঁর পুত্র দ্বারা শেখানো টি কেভি দেশিকাচার। এটি একটি অত্যন্ত ব্যক্তিগতকৃত যোগ অনুশীলনকে জোর দেয় যাতে শারীরিক অঙ্গভঙ্গি পাশাপাশি শ্বাস-প্রশ্বাস, শিথিলকরণ, ধ্যান এবং জীবনযাত্রার পছন্দগুলি অন্তর্ভুক্ত থাকে।

কারণ পুরো পয়েন্ট ভিনিযোগ প্রতিটি ব্যক্তির জন্য ব্যক্তিগতকৃত অনুশীলন গড়ে তোলা, এটি নিজেকে স্টুডিও ভিত্তিক ক্লাসগুলিতে দেয় না এবং প্রধানত শিক্ষকের সাথে বা থেরাপিউটিক অ্যাপ্লিকেশনগুলির সাথে এক-এক-এক সেশনে ব্যবহৃত হয়।

মেয়াদ ভিনিযোগ যদিও এর নীতিগুলির মধ্যে অনেকগুলি যোগ থেরাপি পেশা, এবং এর শিক্ষা দেশিকাচার প্রচুর প্রভাবশালী থাকা। যোগব্যায়াম ও এর প্রকারভেদ

ভিনিয়াস যোগব্যায়াম


Vinyasa আধুনিক যোগব্যায়াম স্টুডিওতে শেখানো যোগের খুব সাধারণ রূপে সহজেই পরিণত হয়েছে। এটি মহান যোগ অগ্রগামী দ্বারা নির্মিত নীতিগুলির উপর ভিত্তি করে Krishnamacharya এবং traditionalতিহ্যগত লিঙ্ক জড়িত হথ যোগ শ্বাসের সাথে সংযুক্ত এমন এক ধরণের আন্দোলনের সাথে অঙ্গবিন্যাস একসাথে শ্বাসকষ্ট এবং শ্বাসকষ্টের উপর অন্যান্য ধরণের আন্দোলন করা হয়।

সবচেয়ে ভিনিয়াস যোগ যোগ থেকে বিভিন্ন শৈলীর উপর ভিত্তি করে যা কি থেকে ব্রাঞ্চ Krishnamacharya বিশেষভাবে শেখানো অষ্টাঙ্গ ভিনিয়াস যোগ।

Venice Yoga
Venice Yoga

ঐতিহ্যবাহী সূর্য সালাম ব্যায়াম বেশিরভাগ ফর্মের ভিত্তি ভিনিয়াস যোগ এবং ভঙ্গিগুলি একসাথে যুক্ত হওয়ার প্রধান উপায়। যাইহোক, গত দশকে সৃজনশীল সিকোয়েন্সিংয়ে প্রচুর জোর দেওয়া হয়েছে, যেখানে অঙ্গভঙ্গিগুলি বিভিন্ন এবং অনন্য উপায়ে একসাথে যুক্ত হয়েছে যা দেহের বিভিন্ন আন্দোলনের ধরণগুলিকে জোর দেয়। যোগব্যায়াম ও এর প্রকারভেদ

Vinyasa আধুনিক যোগ স্টুডিওগুলিতে ব্যবহার করার সময় একটি প্রশস্ত বিস্তৃত সংজ্ঞা রয়েছে এবং শ্বাসের সাথে যুক্ত হওয়ার সাথে ভঙ্গিমা সহ কোনও ধরণের যোগ শ্রেণীর বর্ণনা দিতে ব্যবহৃত হয়। “প্রবাহ” শব্দটি শব্দের একটি সাধারণ অনুবাদ Vinyasa। কিছু শিক্ষক অনুশীলনের শক্তিশালী এবং ধ্যানমূলক দিকগুলির উপর জোর দেবেন এবং কেউ কেউ এটিকে ফিটনেস-ভিত্তিক ওয়ার্কআউট হিসাবে বিবেচনা করবেন।

একটি দক্ষতা স্তর প্রয়োজন Vinyasa ক্লাস শিক্ষকের উপর নির্ভর করবে। সাধারণ গতিশীলতা সহ যে কোনও ব্যক্তির একটি শিক্ষানবিসে অংশ নিতে সক্ষম হওয়া উচিত Vinyasa বর্গ, যদিও এটি উচ্চ স্তরে উন্নতি করতে কিছুটা শারীরিক সুস্থতা প্রয়োজন। এই তালিকার এন্ট্রি অনেক যোগ্যতা অর্জন করবে Vinyasa শৈলী সহ অষ্টাঙ্গ যোগ, পাওয়ার যোগ, ব্যাপটিস্ট যোগ, ফরেস্ট যোগ, কোর পাওয়ার যোগ, আনুসারা যোগ, জীবমুক্তি যোগ, এবং ভিনিযোগ যোগব্যায়াম ও এর প্রকারভেদ

 

ইয়িন যোগব্যায়াম


"<yoastmark

ইয়িন যোগ একটি স্টাইল যা সাম্প্রতিক বছরগুলিতে ব্যতিক্রমী জনপ্রিয় হয়ে উঠেছে।যোগে, পোজগুলি সম্পূর্ণ প্যাসিভভাবে অনুষ্ঠিত হয়, যতটা সম্ভব পেশীবহুল ব্যস্ততার সাথে যুক্ত থাকে। ভঙ্গি খুব দীর্ঘ সময়ের জন্য রাখা হয়, সাধারণত ভঙ্গীতে প্রতি কমপক্ষে 5 মিনিট। যোগব্যায়াম ও এর প্রকারভেদ যোগব্যায়াম ও এর প্রকারভেদ

ধারণাটি হ’ল পেশীগুলি তাদের প্রাকৃতিক গতিশীলতায় প্রবেশ করতে দেয়, আস্তে আস্তে মায়োফ্যাসিয়ালটি ভেঙে দেয় যা পেশীগুলিকে আবদ্ধ করে এবং তাদের গতি সীমাবদ্ধ করতে পারে, এটি টেন্ডস এবং লিগামেন্টগুলির উপরও মৃদু চাপ দেয় এবং আলতোভাবে করার পরে এগুলি শক্তিশালী করতে সহায়তা করতে পারে , ঠেলা বা পোজ মধ্যে টানা ছাড়া।

ইয়িন যোগ এটি অনেকগুলি শারীরিক উপকারিতা রয়েছে যদিও এটি একটি গভীর শিথিলকরণ অনুশীলনও হতে পারে। এটি সামান্য চাপের মধ্যে থাকা অবস্থায়ও প্যারাসিম্যাথেটিক নার্ভাসকে উদ্দীপিত করতে শরীরকে প্রশিক্ষণ দেয়। এটি উন্নত অনুশীলনকারীদের মধ্যে ধ্যানের রাষ্ট্রগুলির দিকে পরিচালিত করতে পারে।

ইয়িন যোগ নতুনদের জন্য উপযুক্ত, যদিও যৌথ সমস্যাযুক্ত লোকেরা এটি স্নিগ্ধের চেয়ে জোড়গুলির উপর কিছুটা চাপ ফেলে places হাথাস্টাইল ক্লাস। ইয়িন যোগ আরও সক্রিয় যোগ অনুশীলনের একটি নিখুঁত পরিপূরক এবং এটি সত্যই নিজের নিজস্ব স্ট্যান্ডেলোন অনুশীলন বলে বোঝানো হয়নি। এই কারণে, আপনি প্রায়শই স্টুডিওগুলি ধরে রাখছেন “Yin ইয়াং”ক্লাস, যা একত্রিত ইয়িন যোগ সঙ্গে একটি Vinyasa ভিত্তিক অনুশীলন। যোগব্যায়াম ও এর প্রকারভেদ

 

অনেকগুলি শৈলীর চয়ন করার সাথে আপনার পক্ষে ভাল কি তা জানা শক্ত যোগব্যায়াম ও এর প্রকারভেদ

আমরা অফার কেন মাল্টি-স্টাইল যোগ পুনঃসংযোগ এবং শিক্ষক প্রশিক্ষণ যে সমস্ত স্তরের অভিজ্ঞতার জন্য উপযুক্ত।

আমাদের মাল্টি স্টাইল প্রশিক্ষণ বর্তমানে যোগের সমস্ত জনপ্রিয় শৈলীর একটি ভারসাম্য ওভারভিউ অফার করুন এবং সেগুলি তাদের আধ্যাত্মিক এবং দার্শনিক শিকড়গুলির সাথে ফিরিয়ে দিন। আমরা বিশ্বাস করি যে আন্তরিক অনুশীলনকারীকে অফার করার জন্য প্রতিটি শৈলীর নিজস্ব অনন্য সুবিধা রয়েছে এবং এক-আকারের-ফিট-সমস্ত পদ্ধতির কোনও উপায় নেই।

আমাদের উত্সর্গীকৃত শিক্ষকরা হ’ল আজীবন যোগব্যায়ামকারী এবং যোগের সমস্ত ক্ষেত্রে বিস্তৃত জ্ঞান এবং অভিজ্ঞতা

সুতরাং এমন একটি যোগ অনুশীলন সন্ধান করুন যা আপনার ব্যক্তিগত প্রয়োজন এবং লক্ষ্যগুলির সাথে খাপ খায় এবং আজ প্রশিক্ষণের জন্য নিবন্ধ করুন!

 

About Post Author

Leave a Comment

Your email address will not be published.

%d bloggers like this: