স্বাস্থ্য

সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা

Spread the love

সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা: সরিষা শাক ভিটামিন ও মিনারেলের একটি সমৃদ্ধ উৎস। ভিটামিন এ, সি ও কে সৃমদ্ধ পরিপূর্ণ সরিষা শাক শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা

এতে আছে শক্তিশালী এন্টি অক্সিডেন্ট যা নানা রকম ভাইরাল অসুখ থেকে আপনাকে সুরক্ষা দেয়। ভিটামিন এ দৃষ্টিশক্তি ভালো রাখে, ভিটামিন কে হাড়ের সুরক্ষা করে এবং মস্তিষ্ককে রাখে দারুণ সচল।

সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা
সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা

সরিষা শাকে আছে

আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, জিঙ্ক, পটাশিয়াম, সেলেনিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন ও ফাইবার। যা আপনার হার্ট ভালো রাখে, রক্তের কোলস্টেরল কমায় এবং গর্ভবতী মায়েদের সুস্থ শিশু জন্মদানের সম্ভাবনা বাড়ায়।

এন্টিঅক্সিডেন্ট – সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা

এর সব চেয়ে বড় গুণ হলো, এটি ত্বকে বয়সের ছাপ পড়তে বাধা দেয়। মাসসিক চাপ কমানো ও নানা ধরনের ক্যান্সার দূরে রাখতে সাহায্য করার পাশাপাশি এ শাক শরীরে জমে থাকা বিষাক্ত পদার্থ বের করে দেয়। শারিরীক দুর্বলতা, রক্তশূন্যতা দূর করতে সাহায্য করে সরিষা শাক। এটি শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রা কমিয়ে আনে, দেহের তাপমাত্রার ভারসাম্য রক্ষা করে, এবং হজমশক্তি বাড়ায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি – সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা

পাশাপাশি সরিষা শাক হার্ট এটাক, আর্থ্রাইটিস ও ক্রনিক রোগের ঝুঁকি কমিয়ে আনে। এতে থাকা ওমেগা-৩ ফ্যাটি এসিড দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কোষ্ঠকাঠিন্য সারাতেও কার্যকর সরিষা শাক। ত্বক, চুল, ওজন ও স্বাস্থ্য ভালো রাখতে এই সাহায্য করে শাক।

অনেকেই আছেন যারা শাক খেতে খুব একটা পছন্দ করেন না। অথচ আপনি কি জানেন খুব দামি খাবারের মাঝে প্রতিনিয়ত যে পুষ্টিগুণ খুঁজে বেড়াচ্ছেন, কেবল একটুখানি সরিষা শাকেই আপনি পেয়ে যেতে পারেন তার সব কিছু। শুধু শাক হিসেবেই নয়, বরং কুচি কুচি করে বিভিন্ন তরকারির বা সালাদের সাথে মিশিয়ে নিলেও এটি দারুণ স্বাদ বাড়ানোর কাজ করে। এর সবচেয়ে বড় গুণ হলো, এটি ক্যান্সার প্রতিরোধ করে, শরীর থেকে বিষাক্ত পদার্থগুলো বের করে দিতে ভূমিকা রাখে। শুধু তাই নয় এই খুব সস্তা খাবারটির পুষ্টিগুণ মোটেই সস্তা নয়। আর এগুলো জানবার পরে আপনি নিশ্চয়ই এটি না খেয়ে থাকতেই চাইবেন না।

ক্যান্সার প্রতিরোধ : সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা

এতে আছে দুই ধরনের গ্লুকোসিনোলেটস, যা ক্যান্সার প্রতিরোধে শক্তিশালী ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত শরিষা শাক খেয়ে থাকেন তাদের বিভিন্ন রকম ক্যান্সার হবার ঝুঁকি অন্যদের চেয়ে অনেক কম।

কোলস্টেরল কমায় : সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা

এটি রক্তে কোলস্টেরলের পরিমাণ কমিয়ে আনে। সেই সাথে কোষ্ঠকাঠিন্য সারাতেও কার্যকর। কেননা এটি হজম শক্তি বাড়াতে সরাসরি কাজ করে থাকে।

ভিটামিন ও মিনারেলের সমৃদ্ধ উৎস : সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা

সরিষা শাক ভিটামিন এ, সি ও কে’তে পরিপূর্ণ যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন সি’তে আছে শক্তিশালী এন্টি অক্সিডেন্ট যা নানা রকম ভাইরাল অসুখ থেকে আপনাকে সুরক্ষা দেয়। ভিটামিন এ ভালো রাখে আপনার দৃষ্টিশক্তি আর ভিটামিন ‘কে’ দেয় হাড়ের সুরক্ষা এবং মস্তিষ্ককে রাখে দারুণ সচল।

এছাড়াও এতে আছে – সরিষা শাকের শারীরিক ‍উপকারিতা

আয়রণ, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, জিঙ্ক, পটাশিয়াম, সেলেনিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন ও ফাইবার। যা আপনার হার্ট ভালো রাখে, রক্তের কোলস্টেরল কমায় এবং গর্ভবতী মায়েদের সুস্থ শিশু জন্মদানের সম্ভাবনা বাড়ায়।
ত্বক, চুল, ওজন ও স্বাস্থ্য : সরিষা শাক ত্বক ও চুল ভালো রাখে। সেই সাথে এটি অতি কম ক্যালোরি সম্পন্ন হওয়াতে ওজন কমাতেও সাহায্য করে। এটি শারীরিক দুর্বলতা, রক্তশূন্যতা, ত্বকের শুষ্কতা, চুল পড়া ইত্যাসি সারিয়ে তুলতেও দারুণ কার্যকর। সুতরাং সরিষা শাককে আর মোটেই অবহেলা নয়, যেভাবে ইচ্ছে রান্না করুন, খেয়ে নিন।

 

Thank you so much for reading this article on our websites www.googlesus.com & www.prothomalornews.com.
We hope you have found all the information you need from here and we are grateful to be able to provide this information. We will try our best to give you a proper answer. If you have any information about what you are looking for, tell us and we will find it very soon. And keep subscribing to the post below to stay with us.
You will get the next updates. Thank you So Much. Have a good day To you and your family.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
WAYS TO GET RID OF ALLERGIES WAYS TO STOP HAIR LOSS Eid SMS Greeting Poems EID Greetings Message Love SMS AIDS 2026 Football World Cup Airport Personal Injury Lawyers