বিভিন্ন

স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি ?

Spread the love

স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি ?

সবচেয়ে জনপ্রিয় এবং সুপরিচিত বেরিগুলির মধ্যে একটি হল স্ট্রবেরি। অনেক ক্যান্ডি এবং পানীয়তে এই ফলটি শুধুমাত্র একটি খুব জনপ্রিয় কৃত্রিম স্বাদ নয়, তবে এটি সাধারণত ডেজার্টের অনুষঙ্গ হিসাবেও ব্যবহৃত হয় – এবং তাজা, আসল ফলগুলি নিজেরাই একটি স্বাস্থ্যকর স্ন্যাক বা ডেজার্ট তৈরি করে।

ভাগ্যক্রমে, এই বেরিগুলি যেমন স্বাস্থ্যকর তেমনি উজ্জ্বল এবং সুস্বাদু। আপনি যদি আপনার ডায়েটে আরও স্ট্রবেরি অন্তর্ভুক্ত করার কথা ভাবছেন, তবে তাদের যথেষ্ট স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে শেখা আপনাকে স্ন্যাকিং শুরু করতে রাজি করবে।

স্ট্রবেরি পুষ্টিগুণে ভরপুর

সুস্বাদু স্বাদ ছাড়াও স্ট্রবেরির সেরা গুণগুলির মধ্যে একটি হল তারা ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টিগুণে ভরপুর। এগুলি স্ট্রবেরিতে পাওয়া কয়েকটি গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ:

ভিটামিন সি:

এই ভিটামিন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আপনার স্ট্রোক, নির্দিষ্ট ধরণের ক্যান্সার এবং উচ্চ কোলেস্টেরল এবং রক্তচাপের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ। উপরন্তু, এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে ডায়াবেটিসেও সাহায্য করতে পারে।

ফোলেট:

এই পুষ্টি একটি নিরাপদ গর্ভাবস্থা নিশ্চিত করতে, স্বাস্থ্যকর লোহিত রক্তকণিকা বজায় রাখতে এবং হৃদরোগ প্রতিরোধে সাহায্য করার জন্য অপরিহার্য।

পটাসিয়াম:

এই খনিজটি একটি ইলেক্ট্রোলাইট যা আপনার শরীরের স্বাভাবিক কোষের কার্যকারিতা, সঠিক স্নায়ু সংক্রমণ, পেশী সংকোচন এবং কিডনির কার্যকারিতার জন্য প্রয়োজন। এটি আপনার হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে।

খাদ্যতালিকাগত ফাইবার:

ফাইবার শুধুমাত্র কোষ্ঠকাঠিন্য উপশম করতে সাহায্য করে না, এটি রক্তে শর্করাকে স্থিতিশীল করে, হজম নিয়ন্ত্রণ করে এবং “খারাপ” এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

অন্যান্য ট্রেস পুষ্টি যা প্রচুর পরিমাণে নয়, কিন্তু এখনও উপস্থিত রয়েছে, স্ট্রবেরিতে রয়েছে:

  • ক্যালসিয়াম
  • আয়রন
  • ম্যাগনেসিয়াম
  • ফসফরাস
  • সোডিয়াম
  • দস্তা
  • তামা
  • ম্যাঙ্গানিজ
  • সেলেনিয়াম
  • বি-জটিল ভিটামিন
  • ভিটামিন ই

এই বেরিতে ফাইটোনিউট্রিয়েন্টও রয়েছে

ফাইটোনিউট্রিয়েন্টস হল উদ্ভিদ দ্বারা উত্পাদিত রাসায়নিক পদার্থ, যেমন ফল এবং শাকসবজি, যার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সুবিধা রয়েছে। তাদের অগণিত অন্যান্য পুষ্টির পাশাপাশি, স্ট্রবেরিতে অনেক ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে, যে কারণে এই ফলটিকে প্রায়শই অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়ার হাউস বলা হয়। এগুলি হল কিছু ফাইটোকেমিক্যাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা স্ট্রবেরি প্যাক করে:

ইলাজিক অ্যাসিড:

এই ফাইটোকেমিক্যাল শরীরে প্রদাহ কমায়, গ্লুকোজ বিপাক উন্নত করে এবং ত্বকে কোলাজেনের ভাঙ্গন রোধ করে, এইভাবে বলিরেখা দূর করে। এটি আপনার লিভারের উপর প্রতিরক্ষামূলক প্রভাব ফেলে এবং ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্যগুলি নিয়ে গর্ব করে।

ফ্ল্যাভোনয়েড:

এই ফাইটোকেমিক্যালগুলি ক্যান্সার, কার্ডিওভাসকুলার রোগ এবং আলঝেইমার রোগের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত। স্ট্রবেরি সমৃদ্ধ কিছু ফ্ল্যাভোনয়েডের মধ্যে রয়েছে:

অ্যান্থোসায়ানিনস:

এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি, যা স্ট্রবেরিকে তাদের লাল রঙ দেয়, তাদের ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে কারণ তারা ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করে। এগুলি প্রদাহ-বিরোধী এবং আর্থ্রাইটিস রোগীদের লক্ষণগুলি উপশম করতে দেখানো হয়েছে।

কিউইরসিটিন:

এই ফেনোলিক যৌগটি সংক্রমণকে বাধা দেয়, মানসিক ও শারীরিক কর্মক্ষমতা বাড়ায় এবং ক্যান্সার প্রতিরোধক বৈশিষ্ট্য রয়েছে। এটি কার্ডিওভাসকুলার সুবিধাও প্রদান করে।

কেম্পফেরল:

এই পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভাসকুলার রোগ, ক্যান্সার, লিভারের আঘাত, স্থূলতা এবং ডায়াবেটিসের বিরুদ্ধে অনেক উপকারী প্রভাব দেখানো হয়েছে।

ক্যাটেচিন:

এই প্রাকৃতিক ফেনল একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা সংক্রমণ, ক্যান্সার, স্থূলতা, ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার রোগ থেকে রক্ষা করে। এটি একটি সুস্থ লিভার এবং স্বাস্থ্যকর স্নায়ুতন্ত্রের কার্যকারিতাকেও প্রচার করে।

স্ট্রবেরি খাওয়া দীর্ঘমেয়াদী স্বাস্থ্য উপকারিতা প্রদান করে

দীর্ঘমেয়াদী স্ট্রবেরি খাওয়া অবশ্যই ফলদায়ক স্বাস্থ্য সুবিধা পেতে পারে। এর মধ্যে রয়েছে:

হার্টের স্বাস্থ্যের উন্নতি:

অনেক ক্লিনিকাল এবং মহামারী সংক্রান্ত গবেষণায় প্রমাণিত হয়েছে যে স্ট্রবেরিতে পাওয়া যৌগগুলি যেমন ফাইটোনিউট্রিয়েন্টস এবং মাইক্রোনিউট্রিয়েন্টগুলি খাওয়ার ফলে কার্ডিওভাসকুলার ঝুঁকি হ্রাস পায়। ফ্ল্যাভোনয়েডের অ্যান্টিকোয়াগুল্যান্ট বৈশিষ্ট্য রয়েছে এবং প্রতিদিন সেগুলি খেলে রক্ত ​​জমাট বাঁধা প্রতিরোধ করতে পারে, যা স্ট্রোক হতে পারে। উপরন্তু, স্ট্রবেরিতে উপস্থিত পটাসিয়াম এবং ফোলেট হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

উন্নত বিপাক:

স্ট্রবেরির বেশ কিছু সক্রিয় উপাদান মেটাবলিজম বাড়াতে দেখা গেছে। উপরন্তু, স্ট্রবেরি খাওয়া উন্নত গ্লাইসেমিক নিয়ন্ত্রণের সাথে যুক্ত হয়েছে এবং ডায়াবেটিস এবং স্থূলতা সহ বিপাকীয় ব্যাধিগুলির ঝুঁকি হ্রাস করে।

এন্টি বার্ধক্য বৈশিষ্ট্য:

ইউএসডিএ হিউম্যান নিউট্রিশন রিসার্চ সেন্টার অন এজিং দেখেছে যে স্ট্রবেরি খাওয়া বার্ধক্যের সাথে সম্পর্কিত মোটর এবং জ্ঞানীয় দক্ষতার হ্রাসকে ধীর করতে সাহায্য করতে পারে। ফাইটোনিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্টের প্রাচুর্য ত্বকের বার্ধক্যের লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করতেও দেখানো হয়েছে, যেমন বলিরেখা এবং সূর্যের ক্ষতি। স্ট্রবেরি এমনকি ছানি কমার ক্ষেত্রেও যুক্ত করা হয়েছে, বার্ধক্য এবং সূর্যের সাথে সম্পর্কিত চোখের অবস্থা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়:

এক কাপ স্ট্রবেরি আপনার প্রতিদিনের ভিটামিন সি গ্রহণকে সন্তুষ্ট করতে পারে, যা একটি সুস্থ ইমিউন সিস্টেমের জন্য অত্যাবশ্যক। এই ফলগুলি খাওয়ার ফলে সাধারণ ঠান্ডা, ফ্লু এবং অন্যান্য রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে।

ক্যান্সার প্রতিরোধক বৈশিষ্ট্য:

ফলের মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, যেমন অ্যান্থোসায়ানিন, ফ্রি র‌্যাডিক্যালগুলিকে নিরপেক্ষ করে যা ক্যান্সারের কারণ হতে পারে। কারণ শরীরের অভ্যন্তরীণ প্রদাহ ক্যান্সারের সাথে যুক্ত হয়েছে, স্ট্রবেরির প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যগুলিও ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

শরীরের অভ্যন্তরীণ প্রদাহ হ্রাস:

গবেষণায় দেখা গেছে যে এই ফলটি সি-রিঅ্যাকটিভ প্রোটিনের মাত্রা কমায়, যা আপনার শরীরে প্রদাহ সৃষ্টি করে এবং বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে। এই জাতীয় প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যগুলি কেবল কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্যই ভাল নয়, তবে তারা রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং লুপাস ফ্লেয়ার-আপের পর্বগুলিও হ্রাস করতে পারে।

স্ট্রবেরি সম্পর্কে আকর্ষণীয় তথ্য

স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা স্পষ্ট, তবে আপনি এই সুস্বাদু ফল সম্পর্কে কিছু কম পরিচিত তথ্য জানতে আগ্রহী হতে পারেন।

  • স্ট্রবেরি গোলাপ পরিবারের সদস্য এবং বসন্তে পাকা প্রথম ফল।
  • আপনি যে ফলটি খান তার মাংসল, লাল অংশটি আসলে গাছের কান্ড।
  • অধ্যয়নগুলি দেখায় যে স্ট্রবেরি দিয়ে তৈরি অ্যালকোহলযুক্ত পানীয়, যেমন চূর্ণ ফলের সাথে একটি ককটেল বা আসল জিনিস দিয়ে তৈরি স্ট্রবেরি ডাইকুইরি, ফলের অ্যান্টিঅক্সিডেন্ট শক্তিকে বাড়িয়ে তুলতে পারে।
  • এক কাপ স্ট্রবেরি আপনার দৈনিক প্রস্তাবিত পরিমাণের 100% ভিটামিন সি সরবরাহ করে এবং মাত্র 55 ক্যালোরি।
  • হিমায়িত স্ট্রবেরিগুলি তাজাগুলির মতো প্রায় একই পরিমাণ পুষ্টি ধরে রাখে, তাই আপনি সেগুলিকে পরে স্মুদিতে ব্যবহারের জন্য সহজেই সংরক্ষণ করতে পারেন।
  • স্ট্রবেরি হল একমাত্র ফল যার বীজ বাইরের দিকে থাকে। আপনি যখন সেগুলি খান তখন তারা স্বাভাবিকভাবেই আপনার দাঁতকে উজ্জ্বল করতে পারে কারণ বীজগুলি আপনার এনামেলকে এক্সফোলিয়েট করে।

স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি স্ট্রবেরির স্বাস্থ্য উপকারিতা কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button