আন্তর্জাতিক

Liz Truss এর £150bn শক্তি বিলের পরিকল্পনা আপনার জন্য কী বোঝায়

Liz Truss এর £150bn শক্তি বিলের পরিকল্পনা আপনার জন্য কী বোঝায়

ইউনাইটেড কিংডমের নতুন প্রধানমন্ত্রী, লিজ ট্রাস, আজ সারা দেশে ক্রমবর্ধমান শক্তির বিলগুলি মোকাবেলা করার জন্য একটি বড় পরিকল্পনা তৈরি করেছেন যা পরিবারগুলি তাদের শক্তি বিলগুলিতে পরিশোধের পরিমাণ সীমিত করবে৷

মিসেস ট্রাস, যাকে সোমবার নতুন কনজারভেটিভ পার্টির নেতা এবং প্রধানমন্ত্রী হিসাবে ঘোষণা করা হয়েছিল – বিদায়ী বরিস জনসনের স্থলাভিষিক্ত – পরিকল্পনাটি উন্মোচনের জন্য আজ সংসদে বক্তৃতা করেছিলেন। অনেকে বিশ্বাস করেন যে এটি ইতিমধ্যেই তার প্রধানমন্ত্রীত্বের সংজ্ঞায়িত মুহূর্ত হতে পারে।

তার পরিকল্পনাটি ‘দুই বছরের শক্তি মূল্য ক্যাপ গ্যারান্টি’ দিয়ে অফজেম প্রাইস ক্যাপ প্রতিস্থাপিত হবে। এর মানে হল একটি সাধারণ ইউকে পরিবার 1 অক্টোবর থেকে দুই বছরের জন্য শক্তি বিলের জন্য প্রতি বছর £2,500 এর বেশি দেবে না।

আগস্টে, শক্তি নিয়ন্ত্রক অফগেম ঘোষণা করেছিল যে অক্টোবরে শক্তির মূল্য ক্যাপ 80% বৃদ্ধি পেয়ে গড় পরিবারের জন্য বছরে £3,549 হবে। খবরটি দেশজুড়ে আতঙ্ক ছড়িয়েছে এবং অবিলম্বে সরকারের হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে। এটি ভবিষ্যদ্বাণী করা হয়েছিল যে ক্যাপটি তীব্রভাবে বাড়তে থাকবে এবং আগামী এপ্রিলের মধ্যে 6,616 পাউন্ডে পৌঁছতে পারে।

আজ মিস ট্রাস কর্তৃক ঘোষিত পরিকল্পনার অধীনে, শক্তির মূল্য ক্যাপ বাতিল করা হবে এবং একটি নতুন ‘শক্তি মূল্য গ্যারান্টি’ দিয়ে প্রতিস্থাপিত হবে, যা তিনি বলেছিলেন যে পরিবারের উপর চাপ কমিয়ে দেবে। একটি স্কিম ব্যবসা, স্কুল, হাসপাতাল, অন্যান্য সরকারী সংস্থা এবং দাতব্য সংস্থাগুলির জন্য ‘সমতুল্য সহায়তা প্রদান করবে’ তবে মাত্র ছয় মাস স্থায়ী হবে। ‘ভালনারেবল’ শিল্পগুলি দীর্ঘমেয়াদী সহায়তা পাবে যা পরে নির্ধারণ করা হবে। কোন খাতে চলমান সহায়তা পাওয়া উচিত তা নির্ধারণ করতে তিন মাসের মধ্যে একটি পর্যালোচনা করা হবে।

বিশাল হস্তক্ষেপের জন্য কতটা খরচ হবে তা নির্ধারণ করতে সরকার এই মাসে একটি জরুরি বাজেট পর্যন্ত অপেক্ষা করবে, তবে অনুমান অনুসারে এটি £ 150 বিলিয়ন হতে পারে। এটি অতিরিক্ত জনসাধারণের ঋণ দ্বারা অর্থায়ন করা হবে – শেষ পর্যন্ত করদাতাদের উপর খরচ জমা করা হবে।

সরকার এনার্জি বিল থেকে £150 গ্রিন ট্যাক্স ধার্যও সরিয়ে ফেলবে কিন্তু বলে যে এটি পুনর্নবীকরণযোগ্য শক্তি বৃদ্ধির জন্য প্রকল্পগুলিকে তহবিল অব্যাহত রাখবে। মন্ত্রীরা £400 বিল ছাড় নিয়ে চাপ দেবেন যা ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে।

একসাথে, এই পদক্ষেপের অর্থ হওয়া উচিত যে গড় পরিবারের বেতন £1,971 এর বর্তমান ক্যাপের কাছাকাছি, যা গত এপ্রিলে বেড়েছে। ট্রেজারি অনুমান করে যে ব্যবস্থাগুলি 5% পর্যন্ত মূল্যস্ফীতির পূর্বাভাসের নীচে নেমে যাবে

মিসেস ট্রাস আজ হাউস অফ কমন্সে বলেছিলেন যে “এটি সাহসী হওয়ার মুহূর্ত”, যোগ করে যে বিশ্বব্যাপী শক্তি সংকট মোকাবেলায় “কোনও খরচ-মুক্ত বিকল্প নেই”।

আরেকটি পরিমাপে, ফ্র্যাকিং নিষেধাজ্ঞাও প্রত্যাহার করা হবে – সরকার দাবি করেছে যে শেলের জন্য খনন ছয় মাসের মধ্যে শুরু হতে পারে। উত্তর সাগরের গ্যাস এবং তেল লাইসেন্সের একটি নতুন রাউন্ড, আগামী সপ্তাহে শুরু হওয়ার কারণে, 100 টিরও বেশি নতুন পারমিট মঞ্জুর হতে পারে।

শ্রম শক্তি কোম্পানি এবং তাদের বিপুল লাভের উপর একটি উইন্ডফল ট্যাক্সের মাধ্যমে তার বিশাল ব্যয়ের অর্থায়ন না করার জন্য মিস ট্রাসের সমালোচনা করেছে। গতকাল প্রধানমন্ত্রীর প্রশ্নে, শ্রমিক নেতা স্যার কির স্টারমার বলেন যে হস্তক্ষেপের জন্য পাবলিক পার্সে বিল রাখা অন্যায্য এবং পরামর্শ দিয়েছিলেন যে এটি শেষ পর্যন্ত ব্যয় হ্রাস বা জনসাধারণের উপর সাধারণ করের মাধ্যমে পরিশোধ করা হবে।

তিনি ট্রেজারি পরিসংখ্যান উদ্ধৃত করেছেন যা পরামর্শ দিয়েছে যে বিশ্বব্যাপী গ্যাসের দাম হঠাৎ বৃদ্ধির কারণে শক্তি সংস্থাগুলি আগামী দুই বছরে অতিরিক্ত মুনাফায় £170bn করতে পারে। তিনি বলেছিলেন: “প্রতিটি অতিরিক্ত পাউন্ড লাভের জন্য তিনি ট্যাক্স না করার সিদ্ধান্ত নেন, আরও একটি অতিরিক্ত পাউন্ড কাজের লোকের কাছে বকেয়া থাকে।”

আজকের বিতর্কে সেই বিষয়টির পুনরাবৃত্তি করে, মিস্টার স্টারমার বলেন, প্রধান রাজনৈতিক পছন্দ হল কে এই ব্যাপক হস্তক্ষেপের জন্য অর্থ প্রদান করবে। তিনি যোগ করেছেন: “তিনি এই বিশাল লাভগুলিকে টেবিলে রাখতে চান, একটি পরিষ্কার এবং সুস্পষ্ট ফলাফল সহ – একটি বিল যা কর্মরত লোকেরা তুলে নেবে।”

Liz Truss Liz Truss Liz Truss Liz Truss Liz Truss Liz Truss

Leave a Reply

Your email address will not be published.

Back to top button